ডোপ টেস্টে নিষিদ্ধ হচ্ছেন আহমেদ শেহজাদ


ই-বার্তা প্রকাশিত: ১লা মে ২০১৭, সোমবার  | দুপুর ০১:২৬ ক্রিকেট

ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হওয়ায় সব ধরণের ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে চলতি মাসের ২৬ তারিখ থেকে। যদি প্রমাণিত হয় ইচ্ছাকৃতভাবে নিষিদ্ধ দ্রব্য সেবন করেছিলেন তবে নিষেধাজ্ঞার মেয়াদ দুই থেকে চার বছর অবধি হতে পারে।

আইসিসির ডোপ নীতিমালা ভঙ্গের দায়ে ডানহাতি ব্যাটসম্যান শাহজাদকে সব ধরণের ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে। রোববার এক বিজ্ঞপ্তিতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এই খবর নিশ্চিত করেছে।

সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘যদি প্রমাণ হয় শাহজাদ ইচ্ছাকৃতভাবে নিষিদ্ধ দ্রব্যাদি গ্রহণ করেছেন তবে দুই থেকে চার বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হবেন। আর যদি না জেনে নিষিদ্ধ দ্রব্য তিনি সেবন করে থাকেন তবে দুই বছরের জন্য নিষিদ্ধ হবেন।

চলতি বছরের ১৭ জানুয়ারি, দুবাইয়ে অবস্থিত আইসিসি একাডেমিতে ডোপ টেস্টের সম্মুখীন হন শাহজাদ। পরবর্তীতে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) পরীক্ষাগারে তার প্রদত্ত নমুনা পরীক্ষা-নিরীক্ষা করা হয়। পরীক্ষা- নিরীক্ষার পর সেই নমুনায় ওয়াডার ১.২ ধারা অনুযায়ী নিষিদ্ধ ঘোষিত ক্লেনবিউটেরলের উপস্থিতি পাওয়া যায়। যার কারণে ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হয়ে সব ধরণের ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ হন ২৯ বছর বয়সী শাহজাদ।

এই রায়ের বিরুদ্ধে আপিল করার স্বাধীনতা শাহজাদের ছিলো। সেক্ষেত্রে তার প্রদত্ত নমুনা পুনঃনিরীক্ষণ করা হতো। কিন্তু তিনি পুনরায় আপিল না করার সিদ্ধান্ত নিয়েছেন।
আফগানিস্তানের হয়ে ৫৮টি ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মোহাম্মদ শাহজাদ।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ