উত্তর কোরিয়া যেকোনো সময় আলোচনার জন্য প্রস্তুত

ই-বার্তা।।  আগামী মাসে সিঙ্গাপুরে অনুষ্ঠেয় ট্রাম্প-কিম বৈঠক বাতিল হলেও ট্রাম্পের প্রশংসা করে ভবিষ্যতে আলোচনার ইচ্ছা প্রকাশ করেছে উত্তর কোরিয়া৷ উত্তর কোরিয়া জানিয়েছে, তারা যেকোনো সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত।

পারমাণবিক কর্মসূচি নিয়ে দুই দেশের মধ্যকার দ্বন্দ্বের অবসান ঘটাতে ট্রাম্পের পছন্দসই সমাধানের প্রত্যাশা করছে বলেও জানিয়েছে উত্তর কোরিয়া।

খবরে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আগামী মাসের ১২ তারিখ সিঙ্গাপুরে অনুষ্ঠেয় বহুল প্রতীক্ষিত বৈঠকটি বাতিল করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ট্রাম্প পিছিয়ে গেলেও এখনো যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে ইচ্ছা প্রকাশ করেছে উত্তর কোরিয়া ৷

শান্তির পক্ষে সদিচ্ছার পরিচয় দিতে উত্তর কোরিয়া বৃহস্পতিবার একটি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দিয়েছে৷ কিন্তু ট্রাম্প আচমকা শীর্ষ বৈঠক বাতিল করায় পিয়ংইয়ং সন্তুষ্ট নয়৷ কিমকে এক চিঠির মাধ্যমে বৈঠক বাতিলের বিষয়টি জানিয়েছেন ট্রাম্প। সবাইকে অবাক করে দিয়ে, চিঠির উত্তরে উত্তর কোরিয়া যথেষ্ট সংযম দেখিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে৷

ট্রাম্পের পাঠানো চিঠিতে প্রথমেই বলা হয়েছে যে, দুই পক্ষের অনেকদিনের আগ্রহ আর আলোচনার পর জুন মাসে সিঙ্গাপুরে বৈঠকটির আয়োজন করা হয়েছিল। কিন্তু উত্তর কোরিয়ার তরফ থেকে সাম্প্রতিক ক্ষোভ ও প্রকাশ্যে বিরূপতা প্রদর্শনের কারণে এখন এ ধরণের বৈঠক করা ঠিক হবে না বলে তিনি মনে করেন। অবশ্য চিঠিতে, ভবিষ্যতে কোন একদিন, উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠক করার ব্যাপারে আগ্রহী বলে জানিয়েছেন ট্রাম্প।

সুত্রঃ  আল জাজিরা ও রয়টার্স।