জেনারেল কাসেমকে হত্যার ইসরাইলি ষড়যন্ত্র রুখে দেয় ইরান

ই-বার্তা ডেস্ক।।  ইরানের শক্তিশালী কুদস বাহিনীর প্রধান কাসেম সোলাইমানিকে হত্যার চেষ্টা রুখে দেওয়ার দাবি করেছে তেহরান। ইহুদিবাদী ইসরাইল ও আরব গুপ্তচররা ওই ষড়যন্ত্র করেছিল বলে দাবি করেছেন আইআরজিসি’র গোয়েন্দা বিভাগের প্রধান।  

বৃহস্পতিবার তেহরানে বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)’র কমান্ডারদের এক সমাবেশে গোয়েন্দা বিভাগের প্রধান হোসেইন তায়েব এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, সেপ্টেম্বরে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। দক্ষিণ ইরানের কেরমান প্রদেশে ইমাম হোসাইন (রা.) শাহাদাৎ বার্ষিকীর শোকানুষ্ঠানে বিস্ফোরণ ঘটিয়ে তাকে হত্যার ষড়যন্ত্র করা হয়। কিন্তু এর আগেই ষড়যন্ত্রকারীদের আটক করা সম্ভব হয়। 

হোসেইন তায়েব বলেন, হামলাকারীরা প্রায় ৫০০ কেজি বিস্ফোরক একটি ভূগর্ভস্থ নালায় রাখতে চেয়েছিল। তারা ভেবেছিল প্রতি বছরের মতো এবারও যখন জেনারেল সোলাইমানি, ইমাম হোসাইন (রা) শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আশুরার অনুষ্ঠানে অংশ নেবেন তখন তারা বিস্ফোরণ ঘটাবে।

কিন্তু এর আগেই ইরানের গোয়েন্দারা বিষয়টি বুঝতে সক্ষম হন এবং তারা আইআরজিসি’র প্রধানের নির্দেশে ইসরাইলি ও আরব গুপ্তচর নেটওয়ার্কের তিন সদস্যকে আটক করেন।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অবিচ্ছেদ্য অংশ হচ্ছে আল কুদস বাহিনী। এতে প্রায় পাঁচ লাখ সক্রিয় সামরিক সদস্য রয়েছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু