বাবরকে সরিয়ে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে মালান

ব্যাটসম্যানদের টি-টোয়েন্টির র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের বাবর আজমকে সরিয়ে শীর্ষে উঠেছেন ইংল্যান্ডের ডেভিড মালান। অবিশ্বাস্য ছন্দে থাকা এই ব্যাটসম্যান ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট নিয়ে চার ধাপ লাফ দিয়েছেন।

বুধবার আইসিসি টি-টোয়েন্টির নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যাতে এসেছে বেশ কিছু অদল-বদল। মালানকে জায়গা দিয়ে এক ধাপ নিচে নেমেছেন বাবর।

আগের মতই তিনে আছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। বেশ অনেকদিন খেলার বাইরে থাকা ভারতের লোকেশ রহুল দুই থেকে নেমে গেছেন চারে। চারে থাকা কলিন মনরো এক ধাপে নেমে এখন পাঁচে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতির খবর পেয়েছেন ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ। সব শেষ সিরিজে ভালো করে দুই ধাপ এগিয়ে সাতে উঠেছেন তিনি। অস্ট্রেলিয়ার পেসার কেন রিচার্ডসন দুই ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ১০ নম্বর। টি-টোয়েন্টিতে বোলারদের মধ্যে আগের মতই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আফগানিস্তানের রশিদ খান। তার স্বদেশী মুজিব-উর রহমান আছেন দুইয়ে। অস্ট্রেলিয়ার বাঁহাতি স্পিনার অ্যাস্টন অ্যাগারও তিনে ধরে রেখেছেন জায়গা।

ইংল্যান্ডের কাছে টি-টোয়েন্টি সিরিজ হারলেও শেষ ম্যাচ জেতায় র‍্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড আছে দুইয়ে। তিন, চার ও পাঁচে যথাক্রমে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ দুই সিরিজে ২১৩ রান করেছেন বাঁহাতি মালান। ১৬ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এরমধ্যে ৭ ফিফটি আর ১ সেঞ্চুরি হয়ে গেছে তার। ৪৮.৭১ গড় আর ১৪৬.৬৬ স্ট্রাইকরেটে এ পর্যন্ত ৬৮২ রান করেছেন তিনি।