বিজয়ের ৫০ বছরে অঙ্গীকার হোক স্বাধীনতার স্বপ্নপূরণ

ই-বার্তা  ।।    বাঙালির স্বাধীনতার স্বপ্ন পূরণ হয়েছিল পাঁচ দশক আগে বিজয় অর্জনের মধ্য দিয়ে। পাকিস্তানি হায়নাদের নৃশংস নির্যাতন, নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে বাংলার মানুষ ইস্পাতকঠিন ঐক্য গড়ে তুলেছিল একটি স্বাধীন দেশের জন্য, গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য, অসাম্প্রদায়িক ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য। বাঙালিরা লড়াই, সংগ্রাম ও যুদ্ধ করে এক সাগর রক্তের বিনিয়য়ে ছিনিয়ে এনেছিল লাল সবুজ পতাকা, একটি স্বাধীন দেশ, বাংলাদেশ। বাংলাদেশের বিজয়ের আজ ৫০ বছর পূর্ণ হয়েছে। ছোট্র একটি শব্দ ‘বিজয়’-এর পেছনে লুকিয়ে আছে বেদনা, বিষাদ, আত্মত্যাগ, লাখো শহীদের রক্ত, মা-বোনদের সম্নান ও সম্ভ্রম। বাংলাদেশের বিজয় ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে সকল বীর শহীদদের গভীর শ্রদ্ধা ও ভালবাসার সাথে স্বরণ করছি।

দেশের ইতিহাস বিবেচনায় ৫০ বছর খুব বেশি সময় নয়। এ সময়ের মধ্যেই বাংলাদেশের ব্যাপক উন্নয়ন হয়েছে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা, শিক্ষার হার বৃদ্ধি, চিকিৎসা ব্যবস্থার উন্নতি, শিশু ও মাতৃমৃত্যু হার কমেছে , দরিদ্রতার হার কমেছে, নারীর ক্ষমতায়ন হয়েছে, যোগযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন খাতে উন্নয়ন এখন দৃশ্যমান। সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সেসব উন্নয়ন এখন ভোগ করছে দেশের মানুষ।

কিন্তু দুঃখের বিষয়, দেশের অনেক জায়গায় এসব উন্নয়ন এখনো পৌছুতে পারেনি। মাঝে মাঝেই দেখা যায়, স্বাধীনতাবিরোধী শক্তিগুলো সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে, ষড়যন্ত্রের জাল পেতে, উগ্রপন্থীদের লেলিয়ে দিয়ে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে। পত্রিকার পাতা খুলে ঘুষ, দুর্নীতি, জালিয়াতি, প্রতারণা, অপরাধ, নির্যাতন, নিপীড়ন, অত্যাচার, নৃশংস হত্যার দৃশ্য দেখলেই হৃদয় ক্ষতবিক্ষত হয়ে যায়।

আমাদের বীর শহীদেরা রক্তের বিনিময়ে আমাদের একটি স্বাধীন বাংলাদেশ দিয়ে গেছেন। কিন্তু স্বাধীনতার সে স্বপ্নগুলো ছিল সেগুলো কি আমরা পূরণ করতে পেরেছি। যদি না পেরে থাকি, তবে, আমরা কি দিয়ে যাবো আমাদের পরবর্তী প্রজন্মকে, আমাদের উত্তরসরীদেরকে?

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে সবার প্রত্যাশা, প্রত্যয় এবং অঙ্গীকার হোক স্বাধীনতার স্বপ্ন পূরণ। বাংলাদেশ হোক একটি সুখী-সমৃদ্ধ, অসাম্প্রদায়িক সোনার বাংলা। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

ই-বার্তা/ তারিকুল হাসান/সম্পাদক