ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রোঁ


ই-বার্তা প্রকাশিত: ৮ই মে ২০১৭, সোমবার  | সকাল ১০:৪৪ ইউরোপ

ই-বার্তা প্রতিবেদক।। অবশেষে ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মধ্যপন্থী রাজনীতিক মানুয়েল ম্যাক্রোঁ। তিনি উগ্র ডানপন্থী প্রার্থী মেরিন লে পেনকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। ফ্রান্সে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন ৩৯ বছর বয়সী ম্যাকরন।

আনুষ্ঠানিক প্রাথমিক ফলাফল স্থানীয় সময় রাত ৮টার সময় প্রকাশ করা হয়। এতে দেখা যায় ম্যাকরন ৬৫.৫ শতাংশ ভোট পেয়েছেন। অন্যদিকে লে পেন পেয়েছেন মাত্র ৩৪.৫ শতাংশ। ম্যাকরনকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন লে পেন।

এদিকে নির্বাচনে বিজয়ী হয়ে ম্যাক্রন বার্তা সংস্থা এএফপি কে বলেন, ‘তার এই বিজয়ের ফলে ফ্রান্সে নতুন অধ্যায়ের শুরু হলো। তিনি আরো বলেন, ‘আজ রাতে আমাদের জাতীয় ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। আমি ফ্রান্সের জনগণের আশা ও আস্থার প্রতীক হতে চাই’

আজ কঠোর নিরাপত্তা মধ্য ফ্রান্সের নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোট গ্রহণ করা হয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তা বাহিনীর ৫০ হাজার সদস্য গোটা ফ্রান্সে মোতায়েন করা হয়েছিল।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছিল। তা রাত ৮টা পর্যন্ত চলেছে। নির্বাচনে বৈধ ভোটার সংখ্যা ছিল ৮ কোটি ৭০ লাখ। ভোট গ্রহণের জন্য গোটা ফ্রান্সে ৬৬ হাজার ৪৫৬ ভোট কেন্দ্র খোলা হয়েছিল।

এ ছাড়া, এক কোটি ৩০ লাখ প্রবাসী ফরাসি একদিন আগেই ভোট দেয়া শুরু করেছেন। নির্বাচনের আগে ম্যাকরনের ই-মেইল ফাঁস করে দেয়া হয়েছিল। ম্যাকরনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, কম্পিউটারে হ্যাকিং’য়ের মাধ্যমে তাদের হাজার হাজার ই-মেইল ফাঁস করে দেয়া হয়েছে।

প্রথম পর্বের নির্বাচনে ২৩ শতাংশের কিছু বেশি ভোট পেয়ে প্রথম হয়েছিলেন ম্যাকরন। লে পেন ২১ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন।

সর্বশেষ সংবাদ

ইউরোপ এর আরও সংবাদ