বনানির রেইন ট্রি হোটেলের সিসি টিভির সার্ভার জব্দ


ই-বার্তা প্রকাশিত: ১৬ই মে ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০১:৫০ রাজধানী

ই-বার্তা ।। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের দুই তরুণী ধর্ষণের ঘটনায় রাজধানীর বনানীতে রেইনট্রি হোটেলে যতগুলো ক্যামেরা ছিল, সবগুলোর ফুটেজ ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ও ভিকটিম সাপোর্ট সেন্টারের নারী-কর্মকর্তাদের যৌথ টিম উদ্ধার করেছে।
ক্লোজ সার্কিট ক্যামেরায় ধারণ করা ভিডিওগুলো প্রাথমিক পর্যবেক্ষণে ওই হোটেলের অনেক অজানা তথ্যই এখন গোয়েন্দা পুলিশের হাতে। সোমবার (১৫ মে) পুলিশের ভিকটিম সাপোর্ট সেন্টার ও একাধিক গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের কাছ থেকে এই তথ্য পাওয়া গেছে।
তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, রেইনট্রি হোটেল কর্তৃপক্ষ ফুটেজ সংরক্ষণের কথা বারবার অস্বীকার করেছে। তারা গণমাধ্যমকেও জানিয়েছে এক মাসের বেশি সময়ের ফুটেজ তারা সংরক্ষণ করে না। হোটেল কর্তৃপক্ষের সঙ্গে সুর মিলিয়ে বনানী থানা পুলিশের তদন্তকারী কর্মকর্তারাও একই কথা বলতে থাকেন।
বিষয়টি নিয়ে বিভ্রান্তি যখন চরমে, তখনই গোয়েন্দা পুলিশ ও ভিকটিম সাপোর্ট সেন্টারের কর্মকর্তারা দফায় দফায় হোটেলে অভিযান পরিচালনা করেন। বিভিন্ন ধরনের আলামত জব্দের পাশাপাশি রেইনট্রি হোটেলের ফুটেজ সংরক্ষণের সার্ভার মেশিনও জব্দ করেন তারা।
সিআইডির কর্মকর্তারা জানান, সিআইডির দুটি টিম আলামতগুলোর পরীক্ষা শুরু করে দিয়েছে। ফরেনসিক পরীক্ষাগারে তরুণীদের ব্যবহৃত পোশাক থেকে আসামিদের ডিএনএ শনাক্তকরণ,পাশাপাশি রেইনট্রি হোটেলে মামলার আসামিদের উপস্থিতি ও বিভিন্ন অপরাধ কর্মকাণ্ডের ডিজিটাল পরীক্ষা করছে সিআইডির পৃথক টিম।
তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের তথ্যমতে, রেইনট্রি হোটেলের সিসিটিভি ক্যামেরার নিয়ন্ত্রণকারী যন্ত্র ও ফুটেজ সংরক্ষণকারী সার্ভার মেশিনে অনেক ফুটেজ পাওয়া গেছে। সেখান থেকে ওই রাতের ঘটনার ভিডিও ছাড়াও পরবর্তীতে ওই হোটেলে আসামিদের যাতায়াত ও যোগাযোগের তথ্যও পরীক্ষা করা হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের উপ- কমিশনার (মিডিয়া) মো. মাসুদুর রহমান বলেন, রেইনট্রি হোটেলের সিসিটিভি ফুটেজ সংরক্ষণের সার্ভার জব্দ করা হয়েছে।সার্ভার মেশিনের ডিজিটাল পরীক্ষার জন্য সিআইডির কাছে হস্তান্তর করা হয়েছে। এছাড়া সিআইডির ফরেনসিক পরীক্ষাগারে আসামিদের ডিএনএ শনাক্তকরণের জন্য ধর্ষণের শিকার তরুণীদের ব্যবহৃত পোশাকও দেয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ