লেখালেখির কারনেই দাম বাড়ে পণ্যের


ই-বার্তা প্রকাশিত: ২৩শে মে ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৩:১১ রাজধানী

ই-বার্তা ।। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দ্রব্যমূল্য নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখির কারণেই জিনিসপত্রের দাম বাড়ছে । তিনি মনে করেন এসব লেখালেখি বাদ দিলেই দ্রব্যমূল্য আর বাড়বে না।

মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী। আসন্ন রমজান মাস উপলক্ষে সারা দেশের বাজারে জিনিসপত্রের বাড়তি দামের কারণ সম্পর্কে জানতে চাইলে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, কোনো একটি পত্রিকায় একটি দ্রব্যের দাম বাড়ছে বলে প্রতিবেদন প্রকাশ করলে মানুষ হুমড়ি খেয়ে পড়ে সেটি কেনার জন্য। পৃথিবীর কোনো দেশে রমজান উপলক্ষে জিনিসপত্রের দাম বাড়ে না, আবার এ নিয়ে সেদেশে প্রতিবেদনও হয় না। ব্যতিক্রম শুধু বাংলাদেশে। রমজান আসলেই
জিনিসপত্রের দাম নিয়ে প্রতিবেদন প্রকাশ হয় আর এর ফলে দামও বাড়তে থাকে বলে মনে করেন তিনি।
দেশের ব্যবসায়ীরা সারাবছর তেমন একটা আয় করতে পারে না উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, ফলে রোজার মাস আসলেই তারা জিনিসপত্রের দাম কিছুটা এদিক সেদিক করে।

পাইকারী এবং খুচরা বাজারের দামের মধ্যে অনেক পার্থক্য থাকে উল্লেখ করে সাংবাদিকরা মন্ত্রীর কাছে জানতে চান, এটা নিয়ে মনিটরিং হচ্ছে না কেন? জবাবে মন্ত্রী বলেন, দোকানে দোকানে গিয়ে দ্রব্যমূল্য মনিটরিং করা সম্ভব না। তিনি বলেন, ‘এটা আমারো প্রশ্ন যে জিনিসপত্রের প্রচুর সরবরাহ, কিন্তু দাম বাড়ছে কেন?’

জোর করে দাম কমানো যাবে না উল্লেখ করে ব্যবসায়ীদের প্রতি অনুরোধ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘অন্ততপক্ষে রমজান উপলক্ষে মানুষের সেন্টিমেন্টের কথা চিন্তা করে হলেও আপনারা দাম বাড়াবেন না।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ