চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের ‘এক্স ফ্যাক্টর’ গুলো


ই-বার্তা প্রকাশিত: ২৬শে মে ২০১৭, শুক্রবার  | সন্ধ্যা ০৭:৫২ ক্রিকেট

১১ বছর পর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফিরেছে বাংলাদেশ। আর ফিরেই দু:সাধ্য কিছু একটা ঘটিয়ে ফেলাটা দু:সাধ্যই দলটির জন্য। তবে, দলটিকে আত্মবিশ্বাসী করে তুলছে সাম্প্রতিক পারফরম্যান্স। গত দু-তিন বছর পারফরম্যান্সের উর্ধ্বমূখী গ্রাফের সুবাদে বাংলাদেশ এখন র‌্যাংকিংয়ে ছয়ে থাকা দল।

ফলে, বলা যায় মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে খেলতে আসা এই দলটিই এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির ‘এক্স ফ্যাক্টর’। নিজেদের সেরা খেলাটা খেলতে পারলে ক্রিকেট বিশ্বের দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই আসরে চমকে দেওয়ার ক্ষমতা আছে লাল-সবুজ জার্সিধারীদের।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের অংশ গ্রহণের নেপথ্যে

দুই-দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে টপকে বাংলাদেশ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করে নিয়েছে। ওয়েস্ট ইন্ডিজকে টপকে খেলাই প্রমান করে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ২০১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের জন্য বর্তমানে বাংলাদেশ পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ হতে একধাপ এগিয়ে। বাংলাদেশকে তাদের ক্রমাগত উন্নতির ছাপ বজায় রাখতে হবে এবং সেমিফাইনালে খেলার ব্যাপারে বিশ্বাস রাখতে হবে যদিও বাংলাদেশের গ্রুপটি খুবই কঠিন।

বাংলাদেশের প্রধান অস্ত্র

সাকিব আল হাসান বাংলাদেশ দলের প্রধান অস্ত্র। সাকিব সব ধরনের ফরম্যাটে বিশ্বের ‘নাম্বার ওয়ান’ অলরাউন্ডার। বোলিং এবং ব্যাটিং দুই ক্ষেত্রেই সাকিব বাংলাদেশের সাফল্যের মূল চাবিকাঠি। ৩০ বছর বয়সী সাকিব ২৭০ টির উপরে আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন। সাকিব খুবই বিপদজ্জনক খেলোয়াড়। যে বিপক্ষ দলকে গুঁড়িয়ে দিতে পারে।

চাপ অতিক্রম করার ক্ষমতা

নিঃসন্দেহে তামিম বাংলাদেশের সেরা ব্যাটসম্যান কিন্তু যেকোন বৈশ্বিক টুর্নামেন্টে তামিমের পারফরমেন্স আহামরি নয়। ২০১৫ এর বিশ্বকাপে তামিমের গড় মাত্র ২৬, যা তামিম সুলভ নয়! কিন্তু বাংলাদেশের জন্য আশার কথা হল তামিম রয়েছে বর্তমানে ফর্মের তুঙ্গে, যার ধারাবাহিকতা বড় ধরনের আসরে বজায় রাখতে হবে।

বাংলাদেশের ‘এক্স ফ্যাক্টর’ মুস্তাফিজ

মুস্তাফিজুর রহমান বাংলাদেশের ‘এক্স-ফ্যাক্টর’! মুস্তাফিজ দীর্ঘদিন ইনজুরির সাথে লড়াই করে আবার ফিরে এসেছে এনং যদি সে সম্পূর্ণ ফিট থাকে তবে বাংলাদেশের জন্য বড় সম্পদে পরিনত হবে। সাকিব দীর্ঘদিন ধরে বাংলাদেশের হয়ে চমৎকার পারফর্ম করে যাচ্ছে। তামিম একজন ভালো টপ অর্ডার ব্যাটসম্যান; বয়সের সাথে সাথে আরোও পরিনত হচ্ছে এবং উন্নতি করে যাচ্ছে। সন্দেহাতীত ভাবে বলা যায় বাংলাদেশের কয়েকজন ভালো ক্রিকেটার আছে। কিন্তু ইংলিশ কন্ডিশনে কতটা মানিয়ে নিতে পারে এ ব্যাপারে সন্দেহ থেকেই যাচ্ছে! উপমহাদেশের কন্ডিশনের জন্য বাংলাদেশ দারুণ দল কিন্তু ইংলিশ কন্ডিশন তাদের জন্য সম্পূর্ণ ভিন্ন।

বৈচিত্রময় বোলিং আক্রমণ

বিশ্বের আর কোনো দলেরই এই মুহূর্তে এত বৈচিত্রময় বোলিং আক্রমণ নেই। মাশরাফি - ডান হাতি মিডিয়ার পেসার, তাসকিন আহমেদ - ডান হাতি ফাস্ট বোলার, মুস্তাফিজ - বাঁ-হাতি পেসার, রুবেল হোসেন - ডান হাতি পেসার, সাকিব - বাঁ-হাতি স্পিনার, মেহেদী হাসান মিরাজ - ডান-হাতি স্পিনার; এই বৈচিত্রময় আক্রমণ ব্রিটিশ কন্ডিশনে খুবই কার্যকর হতে পারে বাংলাদেশের জন্য।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ