আজকের ইফতার রেসিপি- ফিস অ্যান্ড চিপস


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা জুন ২০১৭, রবিবার  | দুপুর ১২:০২ মেডিকেল

ইফতারে ভাজা-পোড়া খাওয়া অনেকেরই প্রিয়। কিন্তু সারাদিন রোজা পালন করে ইফতারে ভাজাপোড়া খেলে তা শরীরে বিরুপ প্রভাব ফেলে। তাই বাইরের খাবার একেবারেই পরিহার করতে হবে। কিন্তু তাই বলে কি ইফতারে মজার মজার খাবার খাওয়া থেকে বিরত থাকবেন? একদমই না। ঘরেই তৈরী করতে পারেন মজাদার পুষ্টিকর খাবার যা আপনার পুষ্টির চাহিদা এবং রুচি দুইটিই সমান ভাবে পূরণ করবে।

আজকের ইফতার রেসিপিতে দেয়া হোলো ফিস অ্যান্ড চিপস তৈরী করার পদ্ধতি। ফিস অ্যান্ড চিপস তৈরী করতে আমরা ব্যবহার করব ভেটকি মাছ। চলুন জেনে নেই ভেটকি মাছের উপকারিতা-
ভেটকি মাছ শরীরের জন্য অত্যন্ত্য উপকারী। সামুদ্রিক মাছ ভেটকিতে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে, যা খেলে হার্ট ভালো থাকে এবং হৃদরোগের ঝুঁকি ৩৫ শতাংশ কমে। এ ছাড়া মাছের এই উপাদান মানবদেহে যেকোনো রোগের ঝুঁকি ২৭ শতাংশ কমায় এবং বয়স্কদের আয়ু গড়ে দুই বছর ১০ সপ্তাহ বাড়িয়ে থাকে।

যা যা লাগবে-
ভেটকি মাছের ফিলে ২টা, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচের গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, ময়দা ১ কাপ, কর্ণ ফ্লাওয়ার ১ কাপ, খাবার সোডা, লবন স্বাদমতো, তেল পরিমাণ মতো চিপস এর জন্য বড় সাইজের আলু ৩টা।

প্রণালী-
আলু চিপসের মতো করে কেটে ১ চা চামচ লবন দিয়ে সিদ্ধ করে নিয়ে পানি ঝড়িয়ে রাখুন।
ভেটকি মাছের ফিলে গুলো কাঁটা চামচ দিয়ে হালকা ছেঁচে নিন। ১/২ চা চামচ গোল মরিচের গুঁড়া, ১/২ চা চামচ শুকনা মরিচের গুঁড়া, ১/২ চা চামচ লবন এবং লেবুর রস দিয়ে ভালোভাবে মাখিয়ে রাখুন ২ ঘন্টা। অন্য একটি পাত্রে ময়দা ও কর্ণ ফ্লাওয়ার নিয়ে তাতে বাকি গোল মরিচের গুঁড়া, শুকনা মরিচের গুঁড়া এবং ১/২ চা চামচ লবন দিয়ে ভালভাবে মাখিয়ে নিন। আরেকটি পাত্রে খাবার সোডা নিন। ২ ঘন্টা হয়ে গেলে একটি পাত্রে তেল গরম করুন। মাছের ফিলে গুলোকে একবার ময়দায় মিশ্রণে ডুবিয়ে এরপর খাবার সোডায় ডুবান এবং আরও একবার ময়দার মিশ্রণে ডুবিয়ে গরম হওয়া ডুবো তেলে হালকা আঁচে ভাজুন। মাছের দুই দিক বাদামী রঙ ধারণ করলে নামিয়ে ফেলুন।
একইভাবে সিদ্ধ করা আলুর টুকরা গুলোকে ময়দার মিশ্রণ, খাবার সোডা এবং আবারো ময়দার মিশ্রণে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন যতক্ষণ না বাদামী রঙ ধারণ করে।
যেকোন সস, লেবু এবং সালাদ দিয়ে পরিবেশন করুন স্বাস্থ্যকর ফিস অ্যান্ড চিপস।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ