আজকের ইফতার রেসিপি- হালুয়া


ই-বার্তা প্রকাশিত: ৫ই জুন ২০১৭, সোমবার  | দুপুর ০১:২০ মেডিকেল

ইফতার টেবিলে মিষ্টি কিছু না থাকলে কি হয়? হালুয়া ছোট, বড় সব বয়সীদের একটি পছন্দের খাবার। এটি যেমনি তৈরী করা সহজ, তেমনি শরীরে শক্তি যোগান দিতেও দারুণ কার্জকর। চলুন জেনে নেই দুই রকম হালুয়া তৈরীর পদ্ধতি।

১। ডিম সুজির হালুয়া।

যা যা লাগবে-
ডিম ৫টি, ঘি আধা কাপ, গুঁড়া দুধ আধাকাপ, এলাচ গুঁড়া এক চা চামচ, জর্দার রং ১ চিমটি, চিনি আধা কাপ। সুজি আধাকাপ, গুঁড়া দুধ আধাকাপ, ঘি এক কাপ, ড্রাই ফ্রুট।

প্রণালী-
একটা পাত্রে এক কাপ পানি দিয়ে তাতে চিনি দিয়ে চুলায় বসিয়ে দিন। সঙ্গে এলাচ দিয়ে দিন। এরপর চিনি গলে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। অন্য একটি পাত্রে ডিম, গুড়া দুধ এবং জর্দার রঙ নিয়ে ভালোভাবে নাড়তে থাকুন যতক্ষন না ফেনা দেখা যায়। একটা কড়াইয়ে ঘি একটু গরম করে নিন। কিছুক্ষণ পর সুজি ঢেলে দিয়ে নাড়তে থাকুন। সুজির রঙ লালচে হয়ে গেলে চিনির সিরা এবং ডিমের মিশ্রণ ঢালুন এবং ক্রমাগত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে সুজির পানি শুকিয়ে গিয়ে কড়াই এর গা ছেড়ে এলে তখন একটা প্লেইন প্লেটে রান্না করা হালুয়া ঢেলে দিন। যে প্লেটে হালুয়া ঢালবেন তাতে আগে থেকেই ঘি মাখিয়ে রাখবেন যাতে হালুয়া প্লেটের তলায় আটকে না যায়। এরপর ঠাণ্ডা হবার আগেই ড্রাই ফ্রুট ছড়িয়ে দিন এবং ইচ্ছেমত আকৃতি দিয়ে দিন। ফ্রিজে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

২। গাজরের হালুয়া।

যা যা লাগবে-
গাজর দুই কাপ কুচি করা, ছানা এক কাপ, ঘন দুধ এক কাপ, ডিম দুইটি, চিনি দেড় কাপ, ঘি আধা কাপ, পেস্তা বাদাম কুচি দুই টেবিল চামচ, কাঠবাদাম কুচি দুই টেবিল চামচ, ক্রাশ করা কাজুবাদাম দুই টেবিল চামচ, কিশমিশ দুই টেবিল চামচ, মাওয়া দুই টেবিল চামচ, কেশর আধা চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, গোলাপ জল তিন চা চামচ, তরল দুধ এক টেবিল চামচ।

প্রণালি-
গাজর হালকা ভাপ দিয়ে নিন। এবার প্যানে ঘি দিয়ে গাজর ভুনে নিন। তারপর চিনি ও ঘন দুধ দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর ফেটানো ডিম দিন এবং নাড়তে থাকুন। এরপর কিছু বাদাম রেখে সব রকম বাদাম, কিশমিশ, মাওয়া, কেশর (দুধে ভিজানো) ও গোলাপ জল দিয়ে নাড়ুন। হালুয়া প্যানের গা ছেড়ে এলে ঘি মাখানো ডিশে ঢেলে সমান করে বাদাম কুচি ছড়িয়ে দিন অথবা কিছুটা ঠাণ্ডা হলে লাড্ডুর আকারে গড়ে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে নিন। এভাবেই তৈরি করতে পারেন গাজরের হালুয়া।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ