১৬৪ রানেই স্তম্ভভিত পাকিস্তান


ই-বার্তা প্রকাশিত: ৫ই জুন ২০১৭, সোমবার  | রাত ১২:৪৫ ক্রিকেট

চির-প্রতিন্দন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের অভিযান শুরু করল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। এদিন এজব্যাস্টনে পাকিস্তানকে ১২৪ রানে হারিয়ে দেয় কোহলি-বাহিনী। প্রথম ব্যাট করে এদিন ৩১৯ রান তোলে ভারত। বৃষ্টির ফলে পাকিস্তানের লক্ষ্য কমে দাঁড়ায় ৪১ ওভারে ২৮৯। কিন্তু, ১৬৪ রানেই শেষ হয়ে যায় শরফরাজ আহমেদদের লড়াই।

ভারতের বিশাল স্কোরকে তাড়া করার জন্য পাকিস্তানের এক বা দুই ব্যাটসম্যানের বড় স্কোর করার প্রয়োজন ছিল। সেটা এদিন দেখা যায়নি। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ওপেনার আজহার আলি (৫০)। মহম্মদ হাফিজ করেন ৩৩। বাকি কোনও ব্যাটসম্যান দাগ কাটতে পারেননি। এই দুজন ছাড়া আর কোনও ব্যাটসম্যান ২০ রানের গণ্ডি পার করতে পারেননি। এই পরিসংখ্যানই যথেষ্ট পাক ব্যাটিংয়ের পর্যালোচনার জন্য।

এদিন, মূলত ভারতের অভিজ্ঞতার কাছে কিস্তিমাত খায় পাক-বাহিনী। খেলার তিন বিভাগ– ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং— সবেতেই পাকিস্তানকে ধরাশায়ী করে ভারত। একমাত্র টসে জেতা ছাড়া এদিন পাকিস্তানের কোনও কিছুই ঠিক হয়নি। ভারতের ব্যাটিংয়ের মূল স্তম্ভ ছিল পার্টনারশিপ। যেখানে ভারত প্রত্যেক উইকেটে ৫০ রানের ওপর করেছে, সেখানে পাকিস্তানের অনভিজ্ঞ ব্যাটিং লাইন আপ তা করতে সক্ষম হয়নি।

প্রথম থেকে বড় রান তাড়া করতে গিয়ে চাপে পড়ে যায় পাকিস্তানের ব্যাটসম্যানরা। তাদের কাজ আরও কঠিন করে তোলে ভারেতর শৃঙ্খলাবদ্ধ বোলিং ও দুর্ধর্ষ ফিল্ডিং। ফলে, নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে পাকিস্তান। শেষমেশ, ৩৩.৪ ওভারে ১৬৪ রানেই অল আউট হয়ে যায় পাকিস্তান। আহত থাকায় ওয়াহাব রিয়াজ ব্যাট করতে নামেননি।
এদিন ভারতের তুলনায় কোনও প্রতিরোধ গড়ে তুলতে পারেনি পাক-বাহিনী। অন্যদিকে, ভারতের হয়ে সবচেয়ে সফল ছিলেন উমেশ যাদব। ৩০ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন তিনি। এছাড়া, হার্দিক পাণ্ড্য ও রবীন্দ্র জাডেজা নেন ২টি করে উইকেট। ভূবনেশ্বর কুমার নেন একটি।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ