দেশের মহাসড়কের অচলাবস্থা


ই-বার্তা প্রকাশিত: ১৭ই জুলাই ২০১৭, সোমবার  | দুপুর ০১:২৯ দেশ

ই-বার্তা প্রতিবেদক।। ঈদ শেষ হয়েছে আজ তিন সপ্তাহ। রাজধানী থেকে অন্য শহরগুলোতে যাওয়ার মহাসড়কে এখন তেমন একটা ভীড় থাকার কথা নয়। কিন্তু পরিস্থিতি ও বর্তমান চিত্র বলছে ভিন্ন কথা।

বিশেষ করে ঢাকার সাথে উত্তরবঙ্গ যাতায়াতে যে মহাসড়ক রয়েছে তার প্রায় সবগুলোতে এখনো দেখা মিলছে দীর্ঘ যানজট ও যাত্রীদের দূর্ভোগ।

ঢাকা-রংপুর-ঢাকা যাতায়াতের আগমনী পরিবহনের আব্দুস সালাম নামের একজন চালকের সাথে কথা বলে জানা যায় গতকাল রাত ১০টায় রংপুর থেকে যাত্রা শুরু করে তার বাসটি আজ সকাল ১০টায় ঢাকায় পৌঁছায়। মাত্র ৬ ঘন্টার যাত্রাপথ কিভাবে দিগুণ হয়ে গেল এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, রংপুর শহর থেকে বগুড়া আসতেই তার সময় লেগেছে পাচ ঘন্টা। রাস্তায় ছিল প্রচুর মালবোঝাই বড় ট্রাক আর বিভিন্ন স্থান থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়া অনেক বাস।

শাহনাজ নামের এক যাত্রী বলেন, গত বৃহস্পতিবার কুড়িগ্রাম থেকে বাসে করে ঢাকা আসতে সময় লেগেছিল ১৪ ঘন্টা। রাস্তার জ্যাম এড়াতে তিনি ফিরতি টিকেট ট্রেনে করেন। কিন্তু রেহাই মেলেনি ট্রেনেও। ১৯ ঘন্টা পর গন্তব্যে পৌঁছাতে পেরেছেন তিনি।

এরপর বঙ্গবন্ধু সেতুতে উঠার আগেই দেড় ঘন্টা অপেক্ষা করতে হয়েছে শুধুমাত্র সেতুতে প্রবেশের জন্য। আর টাঙাইল সড়কে বরাবরের মতো বাস চলেছে পিঁপড়া গতিতে।

অর্থাৎ দেখা যাচ্ছে শুধুমাত্র টাঙাইল মহাসড়কেই নয়, সমগ্র দেশের সকল মহাসড়কেই বর্তমানে অতিরিক্ত বাস-ট্রাকের জ্যামে ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে। টাঙাইল মহাসড়কের লেন বৃদ্ধির কাজ, ওই সড়ক দিয়ে যাতায়াতের সকল যাত্রাপথকে কমপক্ষে ৩ ঘন্টা পিছিয়ে দিয়েছে। তাওসিফ গত পরশু ঢাকা থেকে বাসে করে রাজশাহী যাত্রা করেন।

মহাসড়কের বর্তমান অবস্থা তার কাছে জানতে চাইলে তিনি বলেন, এখন ৫ ঘন্টার যাত্রাকেও ১২ ঘন্টা ধরে নিয়ে বাসে উঠতে হয়। রাস্তায় এত বেশি বাস ও ট্রাক থাকে যে রাস্তাই দেখা যায়না। রাতের বেলা এই মহাসড়কগুলোতে রীতিমতো ওভারটেকিং এর প্রতিযোগিতা লেগে যায়। তখন অনেক বাসকেই দেখা যায় ভূল পথে চলতে। এর কারণে মহাসড়কগুলোতে আরো বেশি জ্যাম লেগে যায়।

আর প্রায় প্রতিনিয়তই ঘটছে সড়ক দূর্ঘটনা। দিনে দিনে বাড়ছে মানুষ ও সেইসাথে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। কিন্তু পিছনে পড়ে আছে আমাদের মহাসড়কগুলো ও ট্রাফিক আইন।

সর্বশেষ সংবাদ

দেশ এর আরও সংবাদ