এড়ানো নয়, ক্যান্সারের লক্ষণগুলো আজই মিলিয়ে দেখুন


ই-বার্তা প্রকাশিত: ১৮ই জুলাই ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৩:৫৩ মেডিকেল

ই-বার্তা ডেস্ক।। মাথা আছে যার তাঁর তো মাথা ব্যাথা থাকবেই। শরীর থাকলে একটু আধটু অসুখ বিসুখ তো হবেই। এরকম কথাবার্তা সবসময় আমাদের চারপাশে শুনতে পাই। কিন্তু এই একটু আধটু অসুখ বা শারীরিক অসুবিধা যে আপনার শরীরকে কত বড় বিপদের দিকে নিয়ে যেতে পারে সে ধারণা অনেকেরই নেই। খুব সাধারণ কিছু শারীরিক অসুবিধা হতে পারে ভয়াবহ মৃত্যু ব্যাধি ক্যান্সারের কারণ। চলুন জেনে নেই কোন আটটি অসুস্থতা হতে পারে ক্যান্সারের কারণ।

- ক্যান্সারের প্রথম এবং প্রধান লক্ষণ হোলো শরীরের চামড়ার নিচে গুটি গুটি হয়ে ফুলে ওঠা বা দলা পাকানো গোটার মতো অনুভব করা। তবে এই গুটি গুলো বুক বা বুকের আশে পাশে অথবা যৌনাঙ্গে দেখা দিলে ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরা হয়। শরীরের অন্যান্য অংশ যেমন হাত, পায়ে দেখা দিলে ভয়ের কিছু নেই।
- কোনরকম পরিশ্রম বা ডায়েট কন্ট্রোল না করেও কারো ওজন কমতে থাকলে তা হতে পারে ক্যান্সারের লক্ষণ। হঠাৎ করেই অতিরিক্ত ওজন কমে গেলে খুশি না হয়ে দ্রুত অবশ্যই ডাক্তারের কাছে চেকআপ করাতে হবে।
- ঋতু পরিবর্তনের সময় প্রায় সকলেরই হালকা জ্বর ও কাশি হতে দেক্লহা যায়। এটাকে আমরা কেউই তেমন পাত্তা দেইনা। কিন্তু এই জ্বর বা কাশি যদি একটানা দুই সপ্তাহের বেশি থাকে তাহলে এটি হতে পারে ব্লাড ক্যান্সার, লিম্ফোমা বা লিউকোমিয়ার লক্ষণ। ক্রমাগত জ্বর এবং কাশি থাকা অবহেলা করবেন না কখনোই বরং অবশ্যই ডাক্তারের কাছে পরীক্ষা করান।
- খাবার গিলতে সবসময় অসুবিধা হলে গরম পানি বেশি না খেয়ে ডাক্তারি পরীক্ষা করান। কারণ এটি লাং ক্যান্সারের প্রথম লক্ষণ।
- মাইগ্রেনের কারণে, ঘুম কম হলে বা ঠান্ডা লেগে অনেকেই মাথা ব্যথায় ভুগে থাকেন। কিন্তু প্রতিদিন মাথা ব্যথা হওয়া ভালো লক্ষণ নয়। কারণ অতিরিক্ত মাথা ব্যথা হতে পারে ব্রেইন ক্যান্সারের লক্ষণ। আবার অনেক সময় পিঠ না মেরুদণ্ড ব্যথা হলে আমরা মনে করি শোয়া বা বসার অসুবিধার জন্য হয়েছে। কিন্তু এটিও হতে পারে ক্যান্সারের লক্ষণ।
- কফ বা কাশির সাথে রক্ত যাওয়া ফুসফুস ক্যান্সারের লক্ষণ হিসেবে ধরা হয়। এছাড়া পস্রাব-পায়খানার সাথে রক্ত যাওয়াও হতে পারে ব্লাডার ক্যান্সারের কারন। স্তন থেকে রক্ত পরা স্তন ক্যান্সারের লক্ষণ। এইসব লক্ষণ দেখার সাথে সাথে ডাক্তারের শরণাপন্ন হওয়া প্রয়োজন।
- শরীরের চামড়ায় ছোট ছোট দানা হওয়া অথবা জায়গায় জায়গায় চামড়ার রঙের পরিবর্তন মেলানোমা বা চামড়ার ক্যান্সারের লক্ষণ। এইসব দাগ কিংবা পরিবর্তনের দিকে লক্ষ রাখুন। এমনকি শরীরের কোন জায়গার তিলের অবস্থানের পরিবর্তন হলে বা তিল আকারে অস্বাভাবিক বড় হলে এটিও হতে পারে ক্যান্সারের লক্ষণ।
- অতিরিক্ত ক্লান্ত লাগা বা অবসাদগ্রস্ত হলে এটিও হতে পারে ক্যান্সারের কারণ। আমরা সবসময় ক্লান্তিকে কাজের ব্যস্ততার কারণ হিসেবেই দেখি। কিন্তু বিস্রাম নেয়ার পরও এই ক্লান্তি দূর না হলেও আমরা ভাবতেও পারি না যে এটিও হতে পারে ক্যান্সারের লক্ষণ। এ অবস্থায় অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ