ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদানের ব্যাবহার


ই-বার্তা প্রকাশিত: ২৬শে জুলাই ২০১৭, বুধবার  | রাত ০৯:১৭ লাইফ



ই-বার্তা।। ত্বকের রঙ উজ্জ্বল করা, মুখের দাগ ও বলিরেখা দূর করা, রোদে পড়া দাগ এসব সামলাতে আমরা নানা রকম পণ্য ব্যবহার করি। কিন্তু আমাদের নানী দাদী এমনকি মা-খালাদের মুখেও যখন রুপচর্চার গল্প শুনতে চাই, তখন শুনতে হয় প্রাকৃতিক কিছু উপাদানের নাম। সেগুলো দিয়েই নাকি তারা নিয়মিত রূপচর্চা করতেন। আসলে প্রাকৃতিক উপায়ে রুপচর্চাই হোলো আসল রুপচর্চা যাতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কোন উপাদান ব্যবহার করলে সেগুলো থেকে কি উপকার পাওয়া যায় আসুন জেনে নেই।

১। জাফরান
মোঘল আমল থেকে রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে জাফরান। ত্বকের জন্য এটি খুব উপকারী। দুধের সরের সাথে জাফরান মিশিয়ে পেষ্ট তৈরি করে নিয়ে প্রতিদিন সকালে রোদে পড়া দাগের ওপর লাগালে এটি রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করবে। গোলাপ জলের সাথে কিছু জাফরান মিশিয়ে নিয়ে তুলা দিয়ে মুখে প্রতিদিন ব্যবহারে এটি আপনার ত্বকের রং উজ্জ্বল করবে।

২। নিম
নিম রূপচর্চার আদি উপাদান গুলোর মধ্যে সবচেয়ে সহজলভ্য এবং অনেক বেশি কার্যকরী। কয়েকটি নিম পাতা সিদ্ধ করে নিয়ে তুলায় ভিজিয়ে সারা মুখে কিছুক্ষণ ঘষলে এটি মুখের ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দিবে। এছাড়া এটি ত্বক জীবাণু মুক্ত করে থাকে।

৩। মধু
সব ধরণের ত্বকের সাথে মিশে যায় মধু। ফলে যেকোন ত্বকের অধিকারীরা এটি ব্যবহার করতে পারে। মধু রোদে পোড়া দাগের ওপর প্রতিদিন ব্যবহারে এটি রোদে পোড়া দাগকে একদম দূর করে দিবে। বেসন, দুধের সর বা চন্দনের সাথে মধু মিশিয়ে প্যাক তৈরি করে মুখে ব্যাবহার করলে এটি ত্বকের যেকোন দাগ দূর করে ত্বককে করে তোলে উজ্জ্বল ও কোমল।

৪। হলুদ
প্রাচীন আমল থেকে যে উপাদানটি রূপচর্চায় সবচেয়ে বেশি ব্যবহার হয়ে আসছে তা হল হলুদ। বেসন, টক দইয়ের সাথে হলুদ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এরপর এটি শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্কের ওপর লাগান। নিয়মিত ব্যাবহার করলে এসব দাগ দূর হয়ে যাবে। এছাড়া চালের গুঁড়া, কাঁচা দুধ, টমেটোর রস, হলুদ মিশিয়ে পেষ্ট তৈরি করে নিয়ে ব্যাবহারে এটি ত্বকের বলিরেখা দূর করে থাকে।

৫। চন্দন গুঁড়া
কাঁচা দুধের সাথে চন্দনের গুঁড়া মিশিয়ে তৈরি করে ফেলুন একটি প্যাক। এটি সারা মুখে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করবে।

৬। লেবু
মধু ত্বক উজ্জল করে এবং লেবুর প্রাকৃতিক উপাদান ত্বককে আরও ফর্সা করে তোলে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতেও এর জুড়ি নেই। একটি লেবুর অর্ধেক অংশ কেটে তার রস বের করে নিন। এবার লেবুর রসের সঙ্গে ২ টেবিলচামচ মধু মিশিয়ে মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ