এক ম্যাচ নিষিদ্ধ হল রবীন্দ্র জাদেজা


ই-বার্তা প্রকাশিত: ৬ই আগস্ট ২০১৭, রবিবার  | সন্ধ্যা ০৭:৪৯ ক্রিকেট

ই-বার্তা।। কলম্বো টেস্টে শ্রীলঙ্কাকে ইনিংস ব্যবধানে পরাজিত করার পেছনে সবচেয়ে বড় অবদানটি রেখেছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ব্যাট হাতে প্রথমে করেছিলেন অপরাজিত ৭০ রান। এরপর বল হাতে দুই ইনিংসে নিয়েছেন ৭ (২+৫) উইকেট। ম্যাচ শেষে সেরার পুরস্কারও উঠেছিল তার হাতে।

কিন্তু ম্যাচজয়ী এই ক্রিকেটারের ওপরই কি না এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। শুধু তাই নয়, ম্যাচ ফির ৫০ ভাগ জরিমানা করা হয়েছে তাকে।

২৪ মাস সময়ের মধ্যে ৬টি ডিমেরিট পয়েন্ট হয়ে যাওয়ার কারণেই মূলতঃ এক ম্যাচ নিষেধাজ্ঞার খড়গ নেমে এলো জাদেজার ওপর। আইসিসির খেলোয়াড় আচরণবিধি ২.২.৮ আর্টিকেল অনুসারেই তাকে পাল্লেকেলে টেস্টের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

আইসিসির এই আচরণবিধিতে বলা হয়েছে, কোনো খেলোয়াড় যদি মাঠে কারও প্রতি বল ছুঁড়ে মারে, যেটা দেখতে খুব বাজে কিংবা খুব আক্রমণাত্মক মনে হবে, তখন এই ধারা প্রয়োগ করা হবে।

শনিবার রবীন্দ্র জাদেজা শ্রীলঙ্কান ব্যাটসম্যান দিমুথ করুনারত্নের দিকে তেমনই একটি বল ছুড়ে মারেন। নিজের বলে তিনি নিজে ফিল্ডিং করে এমনভাবে বলটি ছুড়ে মারেন, যেটাকে খুব আক্রমণাত্মক মনে হয়েছে। আম্পায়ার সাথে সাথে তাকে এ নিয়ে সতর্ক করেন। ভাগ্যক্রমে করুনারত্নে ওই ছুড়ে মারা বলে আহত হওয়া থেকে বেঁচে যান। এই অপরাধেই জাদেজার ৩ ডিমেরিট পয়েন্ট যোগ করা হয় এবং সঙ্গে ম্যাচ ফির ৫০ ভাগ কেটে নেয়ার সিদ্ধান্ত হয়।

গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে এমন অপরাধের জন্য জাদেজার প্রোফাইলে ৩ ডিমেরিট পয়েন্ট যোগ করা হয় এবং ৫০ ভাগ ম্যাচ ফি জরিমানা করা হয়। আইসিসির নিয়মানুযায়ী ২৪ মাস সময়ের মধ্যে ৪ ডিমেরিট পয়েন্টের বেশি হলেই সেটা সাসপেনশন পয়েন্টে রূপ নেবে। জাদেজার মোট দুটি সাসপেনশন পয়েন্ট যোগ হয়ে গেছে। এ কারণেই এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে তাকে।

ম্যাচ শেষে রেফারি রিচি রিচার্ডসনের সামনে শুনানিতে অপরাধ স্বীকার করে নিয়েছেন জাদেজা এবং শাস্তিও মেনে নিয়েছেন বলে আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ