ইলিশের ট্রেডমার্ক শুধুই বাংলাদেশের


ই-বার্তা প্রকাশিত: ৮ই আগস্ট ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:২৩ অন্যান্য

ই-বার্তা ।। পণ্যের ভৌগোলিক নির্দেশক (জিআই) স্বীকৃতি দাতা প্রতিষ্ঠান পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর থেকে বাংলাদেশি পণ্য হিসেবে স্বীকৃতি পেল ইলিশ।

আগামী এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে মৎস্য অধিফতরের হাতে ইলিশের জিআই নিবন্ধন সনদ তুলে দেয়া হবে।

এর ফলে সারা বিশ্বে যেখানেই ইলিশ যাবে, সেখানে বাংলাদেশের নামটি চলে আসবে। এর আগে জামদানিকে বাংলাদেশি পণ্য হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছিল।

পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্ক অধিদফতরের রেজিস্ট্রার সানোয়ার হোসেন বলেন, মৎস্য অধিদফতর ইলিশের জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে।
ওই আবেদনের পর তা পরীক্ষা-নিরীক্ষার পর চলতি বছরের ১ জুন গেজেট প্রকাশ করা হয়।

তিনি বলেন, আইন অনুসারে গেজেট প্রকাশিত হওয়ার ২ মাসের মধ্যে দেশ বা বিদেশ থেকে এ বিষয়ে আপত্তি জানাতে হয়। কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো আপত্তি জানায়নি। সে অনুসারে এ পণ্য এখন বাংলাদেশের স্বত্ব।

ইলিশ পাওয়া যায় বিশ্বের এমন ১১টি দেশের মধ্যে ১০টিতেই উৎপাদন কমছে। কিন্তু বাংলাদেশে প্রতি বছর উৎপাদন প্রায় ১০ শতাংশ হারে বাড়ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে বিশ্বে প্রতি বছর ৫ লাখ টন ইলিশ আহরিত হয়। এর ৬০ শতাংশই বাংলাদেশে।

প্রচলিত বাজার মূল্যে প্রতি কেজির দাম ৬৫০ টাকা ধরা হলেও সংগৃহীত সাড়ে চার লাখ টন ইলিশের সার্বিক বাজার মূল্য দাঁড়ায় ৩০ হাজার কোটি টাকা।

এছাড়া প্রায় পাঁচ লাখ লোক ইলিশ আহরণে সরাসরি জড়িত। পরোক্ষভাবে ২০-২৫ লাখ লোক পরিবহন, বিক্রয়, জাল ও নৌকা তৈরি, বরফ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, রফতানি ইত্যাদি কাজে জড়িত।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ