বিদেশে উচ্চশিক্ষার প্রস্তুতি


ই-বার্তা প্রকাশিত: ১৬ই আগস্ট ২০১৭, বুধবার  | দুপুর ১২:১২ বিদেশ

ই-বার্তা।। গতকাল আমরা জেনেছিলাম বিদেশে উচ্চ শিক্ষার স্কলারশিপ পেতে হলে বা পড়াশুনা করতে চাইলে একজন শিক্ষার্থীকে কি কি বিষয় খেয়াল রাখতে হবে। সেই আলোচনায় একাধিকবার উঠে এসেছে আইএলটিএস সহ অন্যান্য আবশ্যক পরীক্ষার কথা। আজ আমরা জানবো, এই সমস্ত দক্ষতা যাচাইয়ের পরীক্ষার প্রস্তুতি কিভাবে নেয়া যায়।

১. আইইএলটিএস।
ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম সংক্ষেপে আইইএলটিএস নামে পরিচিত। প্রায় ২১ বছর আগে এই পদ্ধতি চালু হয়। বৃটিশ কাউন্সিল, আইডিপি, আইইএলটিএস অস্ট্রেলিয়া এবং কেমব্রিজ বিশ্ববিদ্যারয় যৌথভাবে এর তদারক করে। বিশ্বের ১৩৫টির বেশি দেশে সাত হাজারেরও বেশি প্রতিষ্ঠান আইইএলটিএ-কে স্বীকৃতি দেয়। এখানে চারটি দক্ষতার (লেখা, বলা, শোনা, পড়া) পরীক্ষা নেয়া হয়। নিজে নিজে বিভিন্ন প্রশ্ন ঘেটে সেই অনুযায়ী নিজেকে প্রস্তুত করলে কাজে দিবে। সব থেকে উপকারে আসবে যদি অনবরত ইংরেজি ভাষায় কথা বলা, ইংরাজি সিনেমা দেখা, গান শোনা ইত্যাদি করা যায়।
ওয়েবসাইট: http://www.ielts.org
বাংলাদেশ আইইএলটিএস প্রস্তুতির জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের বিশেষ কোর্স রয়েছে। যার মধ্যে বৃটিশ কাউন্সিল এবং সাইফুর’স এর নাম উল্লেখযোগ্য। আর পরীক্ষা আয়োজন করে বৃটিশ কাউন্সিল। বৃটিশ কাউন্সিলের ওয়েবসাইট: http://www.britishcouncil.org/bangladesh

২. টোফেল।
টেস্ট অব ইংলিশ এজ এ ফরেন ল্যাঙ্গুয়েজ সংক্ষেপে টোফেল নামে পরিচিত। এখানেও চারটি দক্ষতার (লেখা, বলা, শোনা, পড়া) পরীক্ষা নেয়া হয়। ১৩০টির বেশি দেশে সাড়ে আট হাজারের বেশি প্রতিষ্ঠানে টোফেল স্কোরকে স্বীকৃতি দেয়া হয়। দু’ধরনের টেস্ট নেয় হয়, এটি ইন্টারনেট বেজড টেস্ট অন্যটি পেপার বেজড টেস্ট। ইন্টারনেট বেজড টেস্ট বছরে ৩০ থেকে ৪০ বার নেয়া হয় আর পেপার বেজড টেস্ট বছরে ছয়বার নেয় হয়। ইন্টারনেট বেজড টেস্ট নেবার জন্য সারা বিশ্বে সাড়ে চার হাজারের বেশি কেন্দ্র রয়েছে। যেসব জায়গায় ইন্টারনেট বেজড টেস্ট নেবার সুবিধা নেই সেসব জায়গাতেই কেবল পেপার বেজড টেস্ট নেয়া হয়। ওয়েবসাইট: http://www.ets.org/toefl/

৩. স্যাট।
কোন শিক্ষার্থী কলেজে পড়াশোনার জন্য কতটা প্রস্তুত তার পরীক্ষা হয় স্যাট টেস্টের মাধ্যমে। স্কুল পর্যায়ে ইংরেজী পড়া, লেখা এবং গণিতে অর্জিত দক্ষতার পরীক্ষা নেয়া হয় এখানে।
ওয়েবসাইট: http://sat.collegeboard.org/home

৪. জার্মানীতে পড়াশোনা।
জার্মানী ইউরোপের অন্যতম সমৃদ্ধ দেশ হলেও অনেকে পড়াশোনার জন্য জার্মানী যেতে ভয় পান। তবে জার্মানী যেতে হলে জার্মান ভাষা শিখতেই হবে তা নয়। জার্মানীতে আন্ডারগ্রাজুয়েট এবং গ্রাজুয়েট পর্যায়ে যেসব আন্তর্জাতিক কোর্স রয়েছে সেগুলোতে ইংরেজীতে পড়াশোনা করা যায়। জার্মানীর আন্তর্জাতিক কোর্সগুলোর বিস্তারিত তালিকা পাওয়া যাবে http://www.daad.de/idp সাইটে। জার্মানীর ১৬টি রাজ্যের প্রায় সবগুলো সরকারী বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি প্রত্যাহার করে নেয়া হচ্ছে। টিউশন ফি নেয়া হলেও তা ৫০০ ইউরোর বেশি নয়। আন্ডারগ্রাজুয়েট এবং পোস্ট গ্রাজুয়েট সব পর্যায়েই এ নিয়ম প্রযোজ্য। অবশ্য বেসরকারী বিশ্ববিদ্যালয়ের জন্য এ নিয়ম প্রযোজ্য নয়। তবে এখানকার বিশ্ববিদ্যালয়গুলোয় জার্মানী, ইউরোপ বা ইউরোপের বাইরের শিক্ষার্থীদের জন্য কোন আলাদা নিয়ম অনুসরণ করা হয় না। অর্থাৎ সবার ক্ষেত্রেই খরচ সমান। জার্মানীতে এখন পিএইচডি এবং ডক্টরাল কোর্সের জন্য কোন টিউশন ফি লাগে না। জার্মানীতে জীবনযাত্রার ব্যায় ইউরোপের গড় জীবনযাত্রার ব্যায়ের বেশ কাছাকাছি, অন্যকথায় ইউরোপের অন্যান্য সমৃদ্ধ দেশের তুলনায় এখানে জীবনযাত্রার ব্যায় বেশ কম। জার্মানীতে প্রতি শিক্ষাবর্ষ দু’ভাগে ভাগ করা হয়; শীতকালীন সেমিস্টার অক্টোবরে আর গ্রীষ্মকালীন সেমিস্টার এপ্রিলে শুরু হয়।
জার্মানীতে পড়াশোনা এবং গবেষণা সংক্রান্ত আরও তথ্য পাওয়া যাবে http://www.daad.de/deutschland/index.en.html সাইটে, আর বৃত্তি সংক্রান্ত তথ্য পাওয়া যাবে http://www.daad.org.uk/en/12703/index.html সাইটে।
ঢাকাস্থ জার্মান দূতাবাস: http://www.dhaka.diplo.de/

৫. জিআরই।
গ্র্যাজুয়েট রেকর্ড এক্সামিনেশন কে সংক্ষেপে বলা হয় জি আর ই। আমেরিকার ভালো বিশ্ববিদ্যালয়গুলোতে গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য জি আর ই অত্যন্ত জরুরি একটি বিষয়। এটি একটি সম্পূর্ণ কম্পিউটারাইজড পরীক্ষা যা অনেক দেশের অনেক ইউনিভার্সিটিতে মাস্টার্স বা পিএইচডি করার জন্য প্রয়োজন হয়। প্রধানত সায়েন্স এবং আর্টস ব্যকগ্রাউন্ড স্টুডেন্টদের এটা লাগে।

৬. জিম্যাট।
কমার্স ব্যকগ্রাউন্ডের জন্য প্রয়োজন হয় জিম্যাট। ইংলিশ স্কিলস ভালো না হলে জিম্যাটে ভাল করা সম্ভব না। যদি ইংলিশ স্কিলস ভাল না হয় তাহলে ৬ মাস প্রথমে ইংলিশ স্কিলস ভাল করতে হবে। এজন্য ইংলিশ ফিকশান, নিউজপেপার, ম্যাগাজিন, জার্নাল এসব পড়তে হবে। ​এরপর জিম্যাটের জন্য প্রয়োজনীয় বই অনুশীলন করতে হবে। এই ক্ষেত্রেও বিভিন্ন কোচিং সেন্টারের স্মরণাপন্য হওয়া যেতে পারে।

সর্বশেষ সংবাদ

বিদেশ এর আরও সংবাদ