আগামী তিন দিন ঢাকা বিপদসীমার নিচে


ই-বার্তা প্রকাশিত: ১৬ই আগস্ট ২০১৭, বুধবার  | দুপুর ০২:৫১ রাজধানী

ই-বার্তা ডেস্ক।। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দিনে দিনে ভয়াল রূপ নিচ্ছে বন্যা পরিস্থিতি। পানি বাড়তে শুরু করেছে রাজধানীর আশপাশের নদীগুলোতেও।

দ্বিতীয় দফার বন্যায় গত ২৪ ঘণ্টায় উত্তর ও উত্তরপূর্ব ২০ জেলার বিভিন্ন উপজেলার বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এরই মধ্যে মধ্যাঞ্চলের আট জেলায় বিস্তৃত হয়েছে বন্যা। এই ২৮জেলায় লক্ষ লক্ষ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে। গত চার দিনে বন্যায় শিশু ও নারীসহ মৃত্যু হয়েছে ৩৬ জনের। উত্তরাঞ্চলে অন্তত ২৩টি স্থানে বন্যা রক্ষা বাঁধ ভেঙে গেছে।

এদিকে পদ্মার পানি বাড়তে থাকায় মধ্যাঞ্চলের বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে বলে আশঙ্কা করছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। অতিবৃষ্টির পাশাপাশি উজান থেকে নেমে আসা পানির কারণে বন্যা এত দিন উত্তরাঞ্চলজুড়ে থাকলেও যমুনা নদীতে অস্বাভাবিক হারে পানি বাড়লে এর প্রভাব আসবে রাজধানী ঢাকায়।

ঢাকার চারপাশ ঘিরে থাকা বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা বালু ও তুরাগ এই চারটি নদ-নদীতে গতকাল বিকেল পর্যন্ত পানির প্রবাহ বেড়েছে। যদিও তা বিপদসীমার অনেক নিচে। এই প্রেক্ষিতে আগামী তিন দিন ঢাকায় পানি ঢুকবে না এটা বলা যায়। তবে বন্যার সম্ভাবনা এখনো অনিশ্চিত নয়।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ