শরীরচর্চা গুরুত্বপূর্ণ!


ই-বার্তা প্রকাশিত: ৬ই সেপ্টেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৩:৩৮ মেডিকেল

ই-বার্তা ।। খাওয়া দাওয়া যেমন মানব জীবনের অপরিহার্য, ঠিক তেমনই আধুনিক জীবনের সাথে তাল মিলিয়ে চলতে গেলে শরীর চর্চাও অনেক জরুরি। শরীরের স্বাভাবিক কার্যকারিতা বজায় রাখতে নিয়মিত শরীরচর্চার প্রয়োজন। চলুন দেখে আসি শরীর চর্চা না করার ফলে কি ক্ষতি হচ্ছে আমাদের শরীরে।

১. দুর্বল মেটাবলিজম: শরীরের বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় সমষ্টি হল মেটাবলিজম। শরীরচর্চা যত বেশি হবে মেটাবলিজম তত ভাল হবে। শরীরচর্চার অভাবে বিএমআই কমতে থাকে। ফলে শরীরে ফ্যাট জমে।

২. মাথা কাজ না করা: নিয়মিত শরীরচর্চা করলে স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বাড়ে। মস্তিষ্কে বিশুদ্ধ রক্তের সঞ্চালন বাড়িয়ে মস্তিষ্কের প্রতিটা কোষ সক্রিয় করে তোলে। শরীরচর্চা না করলে মস্তিষ্কে বিশুদ্ধ রক্তের প্রবাহ কমে যায় ও কার্যকারিতা ব্যাহত হয়।

৩. অনিয়মিত রক্তচাপ: নিয়মিত শরীরচর্চার অভাবে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ে। যার ফলে ধমনী ব্লক হয়ে গিয়ে রক্তচাপ অনিয়মিত হয়ে পড়ে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে।

৪. উত্কণ্ঠা ও অবসাদ: শরীরচর্চার অভাব মস্তিষ্কের স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। যার ফলে অবসাদ, উত্কণ্ঠার মতো সমস্যা দেখা দেয়। অধিকাংশ ক্ষেত্রেই শুধুমাত্র কোনও রকম শরীরচর্চা বা জিম করেই কাটিয়ে ওঠা যায় অবসাদ। শরীরচর্চা কিন্তু কোনও বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা।

৫. দুর্বল গঠন: লিন মাসল বেশি ও কম ফ্যাট শরীরের আদর্শ গঠন। এক্সারসাইজ না করার ফলে ফ্যাট বাড়তে থাকে। যার ফলে ক্লান্তি, আলস্য, ওবেসিটি আসে।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ