অফিসে কাজের ফাঁকে ব্যায়াম


ই-বার্তা প্রকাশিত: ১০ই সেপ্টেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:৩৭ মেডিকেল

ই-বার্তা।। বিশ্বের প্রায় ৫০ শতাংশ মানুষ বিভিন্ন ধরনের দাপ্তরিক বা অফিসের কাজে নিয়োজিত থাকেন যেখানে তাঁদের দীর্ঘক্ষণ বসে থাকতে হয় এবং কম্পিউটারে চোখ রাখতে হয়। এর মধ্যে ৪০ থেকে ৮০ শতাংশ মানুষই জীবনে কোনো না কোনো সময় হাড়, সন্ধি, পেশির সমস্যায় আক্রান্ত হন। স্বাস্থ্যকর উপায়ে দাপ্তরিক কাজ সম্পাদন করা যায় যা আপনাকে এই সমস্যাগুলো থেকে দূরে রাখবে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হয় অকুপেশনাল থেরাপি। একজন মানুষ তাঁর কর্মক্ষেত্রে কী ধরনের সমস্যার কারণে নানা ধরনের স্বাস্থ্যঝুঁকিতে পড়েন এবং কীভাবে তাঁর শারীরিক গড়ন অনুযায়ী কর্মক্ষেত্রকে বিজ্ঞানভিত্তিকভাবে উপযোগী করা যায়, তা জানা থাকা খুবই জরুরী।

যাঁরা দীর্ঘক্ষণ অফিসে চেয়ারে বসে বা কম্পিউটারে এবং বিভিন্ন ধরনের কাউন্টারে কাজ করেন, তাঁরা কিছু অভ্যাস গড়ে তুললে অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন। সেগুলো হোলো,
১। আপনার অফিসের চেয়ার-টেবিল ও কম্পিউটারের অবস্থান এমন হওয়া চাই যেন ঘাড় ৯০ ডিগ্রির বেশি এবং কোমর ৪৫ ডিগ্রির বেশি না ঝুঁকে থাকে।
২। টেবিলে কাজ করার সময় কোমর, হাঁটু, পায়ের গোড়ালি মেঝের সঙ্গে ৯০ ডিগ্রি কোণে থাকবে। কবজি সোজা অবস্থায় টেবিলের ওপর থাকবে এবং ঘাড় শিথিল থাকবে।
৩। প্রতি এক ঘণ্টা কাজ করার পর চার-পাঁচ মিনিটের জন্য বিশ্রাম নিন এবং বিভিন্ন অংশ স্ট্রেচিং করুন। ঘাড় সামনে-পেছনে স্ট্রেচ করুন ৬০ ডিগ্রি পর্যন্ত, দুই দিকে ২৫ ডিগ্রি পর্যন্ত। কোমর পেছনে ২৫ ডিগ্রি পর্যন্ত। দুই কাঁধ, গোড়ালি ও কবজিরও স্ট্রেচিং করতে পারেন।
৪। প্রতি আধা ঘণ্টা পর পর চোখ স্ক্রিন থেকে দূরে সরিয়ে নিন, ১০-১৫ সেকেন্ডের জন্য হাতের তালু দিয়ে ঢেকে রাখতে পারেন।
৫। পুরোটা সময় বসে না থেকে এক ঘন্টা পরপর পাঁচ মিনিট হাঁটুন।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ