চুলের যত্নে মধু


ই-বার্তা প্রকাশিত: ৭ই সেপ্টেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০১:১৫ মেডিকেল

ই-বার্তা ।। মধুর গুনের কথা বলে শেষ করা যাবেনা। ত্বক থেকে শুরু করে চুল সবখানেই সে তার আধিপত্য বিস্তার করে রেখেছে। চুলের যত্নে অনেক ভাবে মধু ব্যবহার করা যায়। আর এতে পাওয়া যায় অনেক উপকার। চলুন দেখে আসি মধুর কার্যকারিতা।

১. মধুতে রয়েছে প্রাকৃতিক হুমেকটেন্ট, অর্থাৎ এটি বাতাস থেকে আদ্রতা নিয়ে আপনার চুলে এবং ত্বকে তা ধরে রাখে। মধুর হুমেকটেন্ট উপাদান চুল ভেঙে যাওয়া রোধে সাহায্য করে, রুক্ষতা দূরে করে চুল সুস্থ ও মজবুত করে।

২. চুলের গ্রন্থিকোষ শক্তিশালী করতেও মধু কাজ করে। ফলে মাথার চুল ওঠে যাওয়া রোধ হওয়ার পাশাপাশি দীর্ঘ চুলের অধিকারী হওয়া যায়।

৩. মধুতে গ্লুকোজ অক্সিডেস এনজাইম রয়েছে। একটু বেশি সময় ধরে চুলে মধু দিয়ে রাখলে এই এনজাইম ধীরে ধীরে হাইড্রোজেন পারক্সাইড নিঃসরণ করে, যা চুলে প্রাকৃতিক উজ্জ্বলতা বৃদ্ধি করে। উজ্জ্বলতা বৃদ্ধির মাস্ক হিসেবে- ৩ টেবিল চামচ মধুর সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে ভেজা চুলে লাগিয়ে ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

৪. মধুতে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্টের খোঁজ পাওয়া গেছে। এই অ্যান্টি অক্সিডেন্ট সমূহ চুলের ক্ষতি রোধ করে এবং মাথার স্ক্যাপ সুস্থ রাখে।

৫. চুলে শ্যাম্পু করার পর দুই কাপ কুসুম গরম পানিতে দুই টেবিল চামচ মধু মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। এটি রোদে পোড়া চুলের অনুজ্জ্বলতা দূর করে চাকচিক্যভাব ফিরিয়ে দেবে।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ