৭ লাখ ছাড়িয়েছে রোহিঙ্গা শরণার্থী


ই-বার্তা প্রকাশিত: ১০ই সেপ্টেম্বর ২০১৭, রবিবার  | বিকাল ০৪:৩২ অন্যান্য

ই-বার্তা ।। গত দুই সপ্তাহে প্রায় তিন লাখ রোহিঙ্গা এসেছে । এ নিয়ে মিয়ানমার থেকে আসা মানুষের সংখ্যা সাত লাখেরও বেশি। রোববার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাররিয়ার আলম এমপি এ তথ্য জানিয়েছেন।

নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে প্রতিমন্ত্রী জানান, শেখ হাসিনার সরকার রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দেওয়ার জন্য অনেকদিন ধরে কাজ করলেও সেদেশের সরকারের কারণে এ বিষয়ে অগ্রগতি হয়নি।

শাহরিয়ার আলম তার স্ট্যাটাসে লিখেছেন, ‘মিয়ানমার থেকে আসা মানুষের সংখ্যা ৭০০,০০০ ছাড়িয়েছে। যার মধ্যে গত ১৫ দিনে এসেছে প্রায় ৩০০,০০০। শেখ হাসিনার সরকার নতুনদের মানবিক সহায়তা দেবার যথাসাধ্য চেষ্টা করছে। আর তাদের মায়ানমারে ফিরিয়ে নিয়ে যাবার জন্য অনেকদিন ধরেই কাজ করছে কিন্তু মায়ানমারের কারণে অগ্রগতি হয়নি, তবে প্রচেষ্টা অব্যাহত আছে এবং তা আরও জোরদার করা হয়েছে।’

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে ১২ পুলিশ সদস্যসহ বহু রোহিঙ্গা হতাহত হয়। এ ঘটনায় মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের নামে সাধারণ মানুষ ওপর হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতনের অভিযোগ ওঠে দেশটির নিরাপত্তাহিনীর বিরুদ্ধে। এর জেরে প্রতিদিন বাংলাদেশে পালিয়ে আসছে হাজার হাজার রোহিঙ্গা।

জাতিসংঘের তথ্যমতে, এ পর্যন্ত প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তবে স্থানীয় লোকজনের দাবি, এই সংখ্যা আরও বেশি।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ