মাশরুমের যত গুন


ই-বার্তা প্রকাশিত: ১২ই সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | সকাল ১১:৫৫ লাইফ

ই-বার্তা ।। আজকাল রেস্টুরেন্টে খুব জনপ্রিয় খাবার গুলোর মধ্যে একটি হল মাশরুম। খুব জনপ্রিয় হবার পরও আমরা এর ব্যাপারে খুব বেশি একটা জানিনা। এর গুনাবলী সম্পর্কে ও খুব বেশি অবগত নেই।

আমরা মাশরুমকে "ব্যাঙের ছাতা" বলেই চিনি কিন্তু আসলে ব্যাঙের ছাতা এবং মাশরুম এক জিনিস নয়। ব্যাঙের ছাতাপ্রাকৃতিক ভাবে যত্রতত্র গজিয়ে ওঠা বিষাক্ত ছত্রাকের ফলন্ত অংগ কিন্তু মাশরুম হলো বিশ্বের সর্বাধুনিক পদ্ধতি (টিস্যু কালচার)-এর মাধ্যমে উৎপন্নবীজ দ্বারা সম্পূর্ণ পরিচ্ছন্ন পরিবেশে বিজ্ঞান সম্মত উপায়ে চাষ করাসুস্বাদু, পুষ্টিকর এবং ঔষধীগুণ সম্পন্ন সবজি, যা সম্পূর্ণ হালাল।

জেনে নেয়া যাক মাশরুমের নানাবিধ গুণাবলী।

১. মাশরুম মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মাশরুম দৈনন্দিন কিছু অসুখ যেমন- কফ ও ঠান্ডা থেকে রক্ষা করে।আমাশয় নিরাময় করে। স্থুলতা বা মেদভুড়ি নিয়স্ত্রন করে।যক্ষা রোগীর রাতের ঘাম বন্ধ করতে এটি উপকারী। ডেঙ্গু জ্বরের প্রতিষেধক হিসাবে কাজ করে।

২. মাশরুমে চর্বি ও শর্করা কম থাকায় এবং আঁশ বেশী থাকায় ডায়বেটিক রোগীদের আদর্শ খাবার হিসেবে গন্য করা হয়। মাশরুম গ্রহণ করলে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। মাশরুমে এনজাইম ও প্রাকৃতিক ইনসুলিন থাকে যা চিনিকে ভাঙ্গতে সাহায্য করে।

৩. নিয়মিত মাশরুম ভক্ষণ ব্রেস্ট ক্যান্সার ও প্রোস্টেট ক্যান্সার কমায়। মাশরুমের ফাইটোকেমিক্যাল টিউমারের বৃদ্ধিতে বাঁধার সৃষ্টি করে মাশরুমের বেটা-ডি, গ্লুকেন, ল্যাম্পট্রোল, টারপিনওয়েড এবং বেনজোপাইরিন ক্যান্সার ও টিউমার প্রতিরোধক।

৪. মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারি ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলন এর পুষ্টি উপাদান শোষণকেও বাড়তে সাহায্য করে। খাদ্য হজম করতে সাহায্য করতে সাহায্য করে।

৫. মাশরুম নামের ছত্রাকে নিয়াসিন ও রিবোফ্লাবিন থাকে যা ত্বকের জন্য অত্যন্ত উপকারি। এই ছত্রাকে ৮০-৯০ ভাগ পানি থাকে যা ত্বককে নরম ও কোমল রাখে।. চর্মরোগ প্রতিরোধ করে। এছাড়াও গায়ের রং সুন্দর করার জন্য উপকারী।মাশরুমে সালফার সরবরাহকারী এমাইনো এসিড থাকায় তা চুল পড়া ও চুল পাকা প্রতিরোধ করতে সক্ষম।




সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ