একসাথে খাবেন না যেসব খাবার


ই-বার্তা প্রকাশিত: ১২ই সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | সকাল ১১:৫৯ লাইফ

ই-বার্তা ।। এমন কিছু খাবার আছে যা একসাথে খাওয়া ঠিক না। এতে ক্ষতি হতে পারে শরীরের। আয়ুর্বেদ শাস্ত্র থেকে নিয়ে আধুনিক বিজ্ঞান পর্যন্ত এর সাথে একমত। খাওয়ার পর যেকোনো খাবার হজমপ্রক্রিয়ার মধ্যে ভেঙে বিশেষ উপাদান হিসেবে শরীরে জমা হয়। এক খাবারের সঙ্গে আরেকটি খাবারের উপাদান ঠিকমতো না মিশলে তা বিপত্তি ঘটাতে পারে। কিছু খাবার আছে, যেগুলো একসঙ্গে খেলে পেট খারাপ হতে পারে।

১. দই - ফল : আয়ুর্বেদশাস্ত্রে টক খাবার বা দধির সঙ্গে ফল মিশিয়ে খাওয়া থেকে বিরত থাকতে পরামর্শ দেওয়া হয়। এতে অম্লতাবেড়ে যায়। পেট জ্বালা বাড়ে এবং হজমপ্রক্রিয়া ধীরে কাজ করে।

২. দুধ - মাংস : দুধের সঙ্গে মাংস কোনোভাবেই যায় না। তাই দুধ-মাংস মিশিয়ে খেলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের খাবার এড়িয়ে যাওয়া উচিত।

৩. দুধ - লেবু : লেবুর সঙ্গে দুধ মিশলে এতে ছানা কাটে। পেটের মধ্যে গেলেও তা অম্ল তৈরি করে। তাই আয়ুর্বেদশাস্ত্রে দুধ-লেবুএকসঙ্গে খেতে নিষেধ করা হয়। এটি পেটে বিষ তৈরি করতে পারে।

৪. মধু - গরম পানি : চিকিৎসকেরা অনেক সময় হালকা গরম পানিতে মধু মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন। তবে অধিক গরম পানিতে মধু মেশালে ‘আমা’ নামের একধরনের বিষ তৈরি হয়, যা শরীর থেকে সহজে দূর করা যায় না।

৫. কোমল পানীয় - পেপার মিন্ট : সোডা বা কোমল পানীয় সঙ্গে পিপারমিন্ট যোগ করবেন না। অনেকেই বলেন, কোমল পানীয়র সঙ্গে সোডা বা মিন্ট মিলে পেটে গেলে সায়ানাইড বিষ তৈরি করে। এটি পুরোপুরি ঠিক না হলেও ঝুঁকি নেওয়া ঠিক নয়।






সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ