স্বাস্থ্যকর প্রসেসড ফুড !


ই-বার্তা প্রকাশিত: ১৩ই সেপ্টেম্বর ২০১৭, বুধবার  | বিকাল ০৪:৩৬ লাইফ

ই-বার্তা ।।
প্রসেসড ফুড গুলো হচ্ছে মূলত ফ্রোজেন খাবার, চিপ্স, কুকিজ, কোক জাতীয় পানীয়, প্যাকেটের জুস। আর এইসব ই ডাক্তার রা খেতে মানা করেন। কিন্তু প্রসেসড ফুড মানেই খারাপ নয়। হ্যাঁ ঠিক তাই। এমন কিছু প্রসেসড ফুড রয়েছে যা আসলেই স্বাস্থ্যকর। চলুন জেনে আসি কোন হেলদি প্রসেসড ফুডের কথা।

১। ফ্রোজেন সব্জি : টাটকা সব্জির মতো বা তার থেকেও বেশি স্বাস্থ্যকর হয় ফ্রোজেন সব্জি। কারণ এই সব সব্জি ফলনের সেরা সময় তুলে ফ্রিজ করা হয়।

২। দই : বাড়িতে তৈরি দইয়ের থেকে প্যাকেটের দই বেশি স্বাস্থ্যকর। কারণ এতে মিনারেল ও প্রোবায়োটিক বেশি থাকে। ফ্লেভারড না কিনে প্লেন দই কিনুন।

৩। ওটস : প্রসেসড ফুড হলেও ব্রেকফাস্টে খাওয়ার জন্য ফাইবার সমৃদ্ধ ওটস খুবই পুষ্টিকর। ফ্লেভারড ওটস না কিনে প্লেন ওটস কিনে রাখুন বাড়িতে। তাজা ফল, দই দিয়ে ওটস খান।

৪। পপকর্ন : কেনা প্যাকেটের মধ্যে নুন, সামান্য তেল ও পপকর্ন থাকে। যা চিপস বা কুকিজের থেকে অনেক বেশি স্বাস্থ্যকর। হঠাত্ খিদে মেটাতে পপকর্ন খেলে পেট ভরা থাকে বেশ কিছু ক্ষণ।

৫। হোলগ্রেন আটা : বাড়িতে গম ভাঙানো সম্ভব নয়। তাই বাজার থেকে আটা-ময়দা কিনতেই হয়। বাজার থেকে কেনা প্রসেসড ময়দা বা সাদা আটার তুলনায় লাল আটা অনেক বেশি পুষ্টিকর। এতে ফাইবার থাকে বেশি।




সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ