সকালের নাস্তায় রাখুন এই খাবারগুলো


ই-বার্তা প্রকাশিত: ১৪ই সেপ্টেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০১:২৪ লাইফ

ই-বার্তা ।। আধুনিক জীবনের ব্যস্ততায় অথবা নিছক অলসতার কারনে আমরা অনেক সময় সকালের নাস্তাটা বাদ দিয়ে যাই। কিন্তু এইটা আমাদের শরীরের অনেক ক্ষতি করে।

সকালের নাস্তা দুপুর বা রাতের খাবারের থেকেও অনেক বেশী গুরুত্বপূর্ন। কারন সকালের নাস্তা আমাদের সারাদিন কাজ করার শক্তি জোগায়। কিছু খাবার আছে যা সারাদিন আপনার শরীরকে এনার্জেটিক রাখে। চলুন দেখে আসি সেই খাবারগুলো।

১। ডিম : ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। ডিমকে “সুপার ফুড” বলা হয়। সকালের নাস্তায় ডিম খেলে দেহে প্রোটিনের চাহিদা মেটায় এবং দীর্ঘ সময় শরীরে শক্তি ধরে রাখতে সাহায্য করে। ডিম সেদ্ধ বা অমলেট করে খাওয়া যেতে পারে।


২। কলা : কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার আছে তাই এটা কোষ্ঠকাঠিন্য দূর করে। সকালের নাস্তায় কলা খেলে সারা দিন শরীরে শক্তি যোগায়।


৩। সবজি খিচুরী : সকালে সবজি খিচুরি অনেক ভালো একটি নাস্তা। এই ধরনের খিচুরিতে প্রচুর আঁশযুক্ত সবজি থাকে ফলে এটা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে পাশাপাশি শরীরে শক্তি যোগাতে সাহায্য করে।


৪। ফল : সকালের নাস্তায় মৌসুমি ফল থাকা খুবই উপকারি। এছারাও সারা বছর পাওয়া যায় এই রকম ফল রাখা যেতে পারে। ফল দিয়ে সালাদ করে খাওয়া যেতে পারে। ছোট ছোট করে কেটে মধু দিয়েও খাওয়া যেতে যায়। ফলের সালাদ সারাদিন আপনাকে ফিট রাখতে সাহায্য করবে।


৫। কফি : কফি আমাদের শরীরের ক্লান্তি দূর করে প্রফুল্ল করে। সকালে ঘুম থেকে উঠে কফি খেলে ঘুম ঘুম ভাব দূর হয়। শরীর ও মন দুটোই চাঙ্গা করে তোলে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ