ট্রাম্পকে বিশ্ব রাজনীতিতে নতুন দুর্বৃত্ত বললেন হাসান রুহানি


ই-বার্তা প্রকাশিত: ২১শে সেপ্টেম্বর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০১:৩৪ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনের ভাষণে ট্রাম্পকে বিশ্ব রাজনীতিতে নতুন দুর্বৃত্ত বলেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ওই ভাষণে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কড়া ভাষায় জবাব দিয়েছেন। সূত্র বিবিসির।

গত মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৫ সালে ইরানের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে পরমাণু চুক্তি হয়েছিল তার সমালোচনা করে বলেন, যে কয়েকটি দেশের শাসক গোষ্ঠী দুর্বৃত্ত, ইরান তাদের মধ্যে একটি। ইরানের সঙ্গে হওয়া পারমাণবিক চুক্তি যুক্তরাষ্ট্রের জন্য লজ্জাজনক বলেও উল্লেখ করেন তিনি।

হাসান রুহানি জাতিসংঘের ভাষণে ট্রাম্পকে আন্তর্জাতিক রাজনীতিতে নতুন দুর্বৃত্ত বলে পাল্টা কড়া জবাব দিলেন। তবে ট্রাম্প যদি এই চুক্তি ভেঙে দেন তবে তা খুব দুঃখজনক হবে বলেও উল্লেখ করেছেন তিনি।

উল্লেখ্য, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের (চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র) সর্বসম্মতিক্রমে ২০১৫ সালে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি সই হয়। জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের বাকি দেশগুলোও এতে সই করে। ওই চুক্তির সূত্র ধরেই ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় জাতিসংঘ।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ