ইরাক সীমান্তে তুর্কি সেনারা প্রস্তুত: এরদোয়ান


ই-বার্তা প্রকাশিত: ২৬শে সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:০০ মধ্যপ্রাচ্য

ই-বার্তা।। ইরাক সীমান্তে তুর্কি সেনারা অবস্থান করছে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। কুর্দিদের স্বাধীনতার পক্ষে গণভোট নিয়ে হুঁশিয়ারি জানিয়ে তিনি এই মন্তব্য করেছেন। একই সঙ্গে তিনি হুমকি দিয়ে বলেছেন, তুর্কি সেনারা তেলের পাইপলাইন বন্ধ করে অবরোধ জারি করতে পারে।

রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে জানায়, এরদোয়ান মনে করেন কুর্দিরা স্বাধীন হলে অঞ্চলটির সহাবস্থান বিনষ্ট হতে পারে এবং কুর্দি সেনারা আঞ্চলিক হুমকি হয়ে উঠতে পারে।

কুর্দিদের ইঙ্গিত করে এরদোয়ান বলেন, আমরা চোখ বন্ধ করে থাকব এটা যেন প্রত্যাশা করা না হয়। আমরা ইরাকের অখণ্ডতা রক্ষায় কাজ করে যাব।
এরদোয়ান আরও বলেন, ইরাক বা সিরিয়া যে দেশই আমাদের জন্য হুমকি হয়ে উঠবে তাদের বিরুদ্ধে সব সুযোগ কাজে লাগাব।

ইরাকি কুর্দিস্তানের স্বাধীনতার প্রশ্নে অঞ্চলটিতে সোমবার গণভোট অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় সরকারের বিরোধিতা উপেক্ষা করেই ভোট দিচ্ছেন অঞ্চলটির বাসিন্দারা। এ গণভোটের পরিণতি ভয়াবহ হবে বলে এরইমধ্যে হুঁশিয়ার করেছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আবাদি। দেশের অভ্যন্তরীণ ঐক্য বজায় রাখতে যেকোনও পদক্ষেপ নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছেন তিনি। বজায় রাখতে কুর্দি অঞ্চল থেকে তেল আমদানি বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানিয়েছে ইরাক সরকার।

ইরাক ছাড়াও আশপাশের কয়েকটি দেশে কুর্দিরা ছড়িয়ে আছে তাই এ গণভোটকে ঘিরে প্রতিবেশী দেশগুলোর মধ্যে উৎকণ্ঠা তৈরি হয়েছে। তুরস্কও প্রতিবেশী দেশগুলোর একটি।

সর্বশেষ সংবাদ

মধ্যপ্রাচ্য এর আরও সংবাদ