ফেইক ফিল্ডিং ফাঁদে পেনাল্টি পাঁচ রান


ই-বার্তা প্রকাশিত: ৩০শে সেপ্টেম্বর ২০১৭, শনিবার  | দুপুর ০১:০১ ক্রিকেট

ই-বার্তা ।। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার চলমান সিরিজ দিয়ে ক্রিকেটেরে মঙ্গলের জন্য বেশ কয়েকটি আইন চালু করেছে আইসিসি। এর একটি নিয়ম ছিলো ‘ফেইক ফিল্ডিং’, যার মানে ফিল্ডিংয়ের নামে প্রতিপক্ষের ব্যাটসম্যানকে বিভ্রান্ত করা। আর এই নিয়মের ২৪ ঘণ্টার মধ্যেই এর কবলে পড়লেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার মার্নাস লাবাসচেন।

জেএলটি ওয়ানডে কাপে খেলা অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অ্যালান বর্ডার ফিল্ডে চলছিল অস্ট্রেলিয়ান একাদশ ও কুইনসল্যান্ডের মধ্যে। নিয়মমতোই এগোচ্ছিল খেলা। কিন্তু বিপত্তি ঘটে ম্যাচের ২৭তম ওভারে।

পরম উপ্পাল ক্রিকেট অস্ট্রেলিয়ার হয়ে ব্যাট করছিলেন। বল হাতে তখন মিচেল সোয়েপসন। সোয়েপসনের বল কাভারে পাঠালে সেই বল আটকাতে ঝাঁপিয়ে পড়েন লাবাসচেন। কিন্তু বল আটকাতে না পেরে ব্যাটসম্যানকে বিভ্রান্ত করার জন্য থ্রোয়ের ভঙ্গি করেন তিনি।

এরই পরই মাঠে উপস্থিত দুই আম্পায়ার নিজেদের মধ্যে আলোচনা করে নতুন নিয়ম অনুযায়ী পাঁচ রান পেনাল্টি (শাস্তি) দেন ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশকে। লাবাসচেনের এই আচরণে ক্ষুব্ধ তার দলের ক্রিকেটাররাও। তবে আইসিসির ‘ফেক ফিল্ডিং’ নিয়ম ভবিষ্যতে ফিল্ডারদের এই প্রবণতা কমাবে বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞেরা।

ম্যাচে অবশ্য লাবাসচেনের কুইনসল্যান্ডই জয় পায়। যেখানে ব্যাটিংয়ে দারুণ অবদান রাখেন তিনি। ক্রিকেট অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভার শেষে সাত উইকেট হারিয়ে ২৭৯ রান করে। জবাবে ছয় উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় কুইসল্যান্ড। লাবাসচেনের ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ৬১ রান।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ