পিরিয়ডের সময় ইনফেকশান


ই-বার্তা প্রকাশিত: ৩রা অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০২:১৬ মেডিকেল

ই-বার্তা।। প্রতি মাসে একজন মেয়ের শরীর, বিশেষ করে জরায়ু গর্ভধারনের জন্য তৈরি হয়। জরায়ুতে কিছু আবরন তৈরি হয় যা পরবর্তীতে ভ্রুনের জন্য প্রয়োজন। কিন্তু ওই মাসে যদি গর্ভধারণ না হয় তাহলে জরায়ুর এই আবরন এবং তার সাথে রক্ত মেয়েদের শরীর থেকে বের হয়ে আসে। একেই পিরিয়ড বা মাসিক বলে। পিরিয়ড সাধারনত ১২ থেকে ১৬ বছর বয়সে হয়ে থাকে। তবে এই সময়ের আগে এবং পরেও হতে পারে। এটি প্রতিমাসে হয় এবং ২ থেকে ৭ দিন পর্যন্ত চলে যা খুবই স্বাভাবিক ঘটনা। নিয়মিত পিরিয়ড মেয়েদের সন্তান ধারণের ক্ষমতাকেই প্রমাণ করে। এইসময় অনেকের তলপেটে ব্যথা, মাথাব্যথা এবং শারীরিক দুর্বলতা বোধ হয়। কিন্তু লজ্জায় মেয়েরা এইসব ব্যাপারে কারো সাথে কথা বলতে চায়না, যদিও এতে লজ্জা পাওয়া বা লুকানোর কিছু নেই। এসময় বিভিন্ন পুষ্টিকর খাবার, প্রচুর পানি খেতে হবে, সেইসাথে প্রয়োজন মত বিশ্রাম নিতে হবে। আর সব থেকে গুরুত্তপূর্ণ হোলো এসময় জরায়ুর ইনফেকশান থেকে নিজেকে মুক্ত রাখা। ইনফেকশন এড়াতে পরিষ্কার পরিছন্ন থাকা জরুরি। চলুন জেনে নেই কিভাবে আপনি পিরিয়ড চলাকালীন সময়ে ইনফেকশান এড়াবেন।

প্রশ্ন: পিরিয়ড এর সময় কিভাবে পরিচ্ছন্ন থাকা যায়?
উত্তর: প্রতিদিন গোসলের সময় ও প্যাড পরিবর্তনের সময় সাবান পানি দিয়ে যৌনাঙ্গের বাইরের অংশ (কখনোই ভিতরে না) ও দুই ঊরু পরিস্কার করতে হবে। তারপর এন্টিসেপ্টিক সলিউশন ব্যবহার করতে পারেন। ভিতরের অংশ পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। আর প্রতিবার প্রস্রাবের পর পানি ব্যবহার করুন। মলত্যাগ এর পর সবসময় সামনে থেকে পিছনের দিকে পরিস্কার করুন। পায়খানার জীবাণু পিরিয়ডের রাস্তা ও প্রস্রাবের রাস্তায় ইনফেকশন করতে পারে।

প্রশ্ন: একটি প্যাড কতক্ষণ ব্যবহার করা যাবে?
উত্তর: কোন প্যাড একটানা ছয় ঘন্টার বেশি ব্যবহার করা যাবে না। যদি রক্ত বের না হয় তবুও। রক্ত বেশিক্ষণ বাইরে থাকলে তার মধ্যে জীবাণুর জন্ম হয়। একটি প্যাড বেশি সময় ধরে ব্যবহার করলে ইনফেকশন এর ঝুঁকি বেড়ে যায়। এমনকি সেটি অধিক শোষণ ক্ষমতা যুক্ত প্যাড হলেও ছয় ঘন্টার বেশি ব্যবহার করা যাবে না। কারণ এসব প্যাড রক্ত কে জেলে রূপান্তরিত করে। এসব প্যাড বাইরে শুকনো থাকলেও জীবাণু জন্ম হয়।

প্রশ্ন: তুলার প্যাড ও উচ্চ শোষণ ক্ষমতা যুক্ত প্যাডের মধ্যে কোনটি ব্যবহার করা উত্তম?
উত্তর: সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে উচ্চ শোষণ ক্ষমতা যুক্ত প্যাড এ যে কেমিক্যাল ব্যবহার করা হয় তা থেকে জরায়ু ক্যান্সার হতে পারে। এই ঝুঁকি এড়াতে রং ও সুগন্ধি যুক্ত প্যাড ব্যবহার না করাই ভালো। রং ও সুগন্ধি মুক্ত উচ্চ শোষণ ক্ষমতার প্যাড ব্যবহার করতে চাইলে চার ঘন্টার বেশি রাখা ঠিক নয়।

প্রশ্ন: পিরিয়ডের সময় টিস্যু ব্যবহার করা যাবে কি?
উত্তর: পিরিয়ডের সময় কোন ধরনের টিস্যুই ব্যবহার করা উচিত নয়। কারণ টিস্যু জীবাণু থেকে মুক্ত না। এতে ইনফেকশন হবার ঝুঁকি জীবাণুমুক্ত প্যাডের তুলনায় কয়েক গুণ বেশি।

প্রশ্ন: বাড়িতে জীবাণুমুক্ত প্যাড বানিয়ে ব্যবহার করা যাবে কি?
উত্তর: বাড়িতে আসলে জীবাণুমুক্ত প্যাড বানানো সম্ভব নয়। কারণ পানিতে ফুটিয়ে বা অন্য কোন উপায়ে জীবাণু মুক্ত করা গেলেও সেখানে স্পোর বেঁচে থাকে। স্পোর হোলো নিজেকে বাঁচানোর জন্য যেসব জীবাণু প্রতিকূল পরিবেশে নিজেকে বিশেষ অবস্থায় পরিবর্তন করে যা ফুটন্ত পানিতেও জীবিত থাকে।

প্রশ্ন: প্যাড না থাকলে করণীয় কি?
উত্তর: প্যাড না থাকলে কাপড় ব্যবহার করতে পারেন। এর জন্য পরিস্কার সুতি কাপড় আধাঘন্টা পানিতে ফুটাতে হবে। তারপর কোন এন্টিসেপ্টিক সলিউশনে ডুবিয়ে পরিস্কার পানিতে ধুয়ে কড়া রোদে শুকাতে হবে। এই কাপড় যত দ্রুত সম্ভব (আধাঘন্টা বা একঘন্টা পরপর) বদলাতে হবে। দুই ঘন্টার বেশি একটানা ব্যবহার করা যাবে না। কারণ এটি জীবাণুমুক্ত না।

প্রশ্ন: কখন বুঝব পিরিয়ডের রাস্তা বা জরায়ুতে ইনফেকশন হয়েছে?
উত্তর: পিরিয়ড এর রক্তের অস্বাভাবিক দুর্গন্ধ ও অস্বাভাবিক রং ইনফেকশন এর লক্ষন। যে কোন রকম অস্বাভাবিকতা দেখলে অবিলম্বে ডাক্তার এর পরামর্শ নেওয়া উচিত।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ