সরানো হবে সেই গ্রিক দেবী থেমিসের ভাস্কর্য


ই-র্বাতা প্রকাশিত: ১২ই এপ্রিল ২০১৭, বুধবার  | দুপুর ০১:২৯ অন্যান্য

বাংলাদেশের আলেম সমাজের দাবির পরিপ্রেক্ষিতে হাইকোর্ট প্রাঙ্গণে স্থাপিত গ্রিক দেবী থেমিসের ভাস্কর্য অপসারণের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাতে গণভবনে কওমি আলেমদের সঙ্গে বৈঠক শেষে দেয়া বক্তব্যে তিনি এ আশ্বাস দেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের হাইকোর্টের সামনে গ্রিক থেমেসিসের এক মূর্তি লাগানো হয়েছে। সত্য কথা বলতে কী, আমি নিজেও এটা পছন্দ করিনি। কারণ গ্রিক থেমেসিসের মূর্তি আমাদের এখানে কেন আসবে। এটাতো আমাদের দেশে আসার কথা না। আর গ্রিকদের পোশাক ছিল একরকম, সেখানে মূর্তি বানিয়ে তাকে আবার শাড়িও পরিয়ে দেয়া হয়েছে। এটাও একটা হাস্যকর ব্যাপার করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, এটা কেন করা হলো, কারা করল, কীভাবে- আমি জানি না। ইতিমধ্যেই আমাদের প্রধান বিচারপতিকে আমি এই খবরটা দিয়েছি এবং খুব শিগগিরই আমি ওনার সঙ্গে এ বিষয় নিয়ে বসব। আলোচনা করব এবং আমি নিজেও ব্যক্তিগতভাবে মনে করি এটা এখানে থাকা উচিত নয়।

কওমী মাদ্রাসার আলেমদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাদের বলব আপনারা ধৈর্য ধরেন। এটা নিয়ে কোনো হই চই নয়। একটা কিছু যখন করে ফেলেছে সেটাকে আমাদের সরাতে হবে। সেটার জন্য আপনারা একটুকু ভরসা অন্তত রাখবেন যে, এ বিষয়ে যা যা করার আমি তা

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের মূল ফটকের সামনে গত ডিসেম্বর মাসে এই মূর্তি স্থাপন করা হয়। এটি নির্মাণ করেছেন ভাস্কর মৃণাল হক। ডান হাতে নিচের দিকে করা একটি তলোয়ার আর বাম হাতে দাঁড়িপাল্লা নিয়ে দাঁড়ানো নারী। এই মূর্তি স্থাপনের পর থেকেই বিভিন্ন ইসলামী সংগঠন এবং আলেমগণ তা অপসারণের দাবি জানিয়ে নানা কর্মসূচি পালন করে আসছেন।

সর্বশেষ সংবাদ

অন্যান্য এর আরও সংবাদ