ফ্যাশনে বাই-সাইকেল


ই-বার্তা প্রকাশিত: ৪ঠা অক্টোবর ২০১৭, বুধবার  | বিকাল ০৩:৫৩ লাইফ

ই-বার্তা।। The bicycle is a simple solution to me of the world’s most complicated problems.

কথায় আছে Time and Tide wait for None. নিজের সুবিধা, এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়া আর সময় বাচানোর ঝামেলা মেটাতে একটা সময় অনেকেই কিনে ফেললে চমৎকার রেসিং বাই সাইকেল। এসব কথা চিন্তা করে অনেকেই এখন কিনেছেন সহজলভ্য বাইসাইকেল। দিন দিন ঢাকা শহরের যানজটের অবস্থায় প্রায় কুপোকাত সবাই। আর এই যন্ত্রণা থেকে বাচতে সাধ ও সাধ্যের মধ্যে বয়স ভেদে প্রায় অনেকেই কিনছেন বাইসাইকেল। বলতে গেলে এখন এটি ফ্যাশন হয়ে দাড়িয়েছে।

বর্তমান বাজারে বিভিন্ন ধরণের রেসিং বাইসাইকেল বের হয়েছে। তার মধ্যে গিয়ার যুক্ত রেসিং বাইসাইকেল বের হয়েছে। এগুলোর সবার নজরে বেশী পড়ছে। তাই অনেকেই কিনছেন এসব গিয়ার যুক্ত সাইকেল। সাইকেলে ঘুরে বেড়াতে পছন্দ করেন এমদের জন্য সুবিধা জনকও বটে এসকল গিয়ার যুক্ত সাইকেলের তাই জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে।

রয়েছে বিভিন্ন রংয়ের সাইকেলের চাহিদা। আবার বাহারি ডিজাইন দেখে আকৃষ্ট হচ্ছেন অনেকেই সাইকেলের ভিন্ন মডেল পছন্দের বিষয়ে।অনেকে স্টাইলিস্ট সাইকেলে পছন্দ করেন আর কেউ কেউ কিনেন সাধাসিধে।যাতায়াত সহজ তাই সাইকেল অনেকেরই পছন্দের শীর্ষে।

তবে তরুনদের মাঝেই জনপ্রিয় সাইকেল। তারমধ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কথা না বললেই নয়। তবে চাকুরিজীবীদের পছন্দের তালিকায় রয়েছে ব্যবহার সহজ এই দ্বিচক্রযান।

সকালের গন্তব্যস্থলে পৌছাতে গেলে রাজধানীতে যানযটের ঝামেলায় পড়তে হয় সবাইকেই। আর এসময় একটি সাইকেলে খুবই কাজের। কারণ সহজেই চলে যেতে পারেন গন্তব্যে সাইকেল চালিয়ে।

পিছিয়ে নেই মেয়েরাও। ছেলেদের পাশাপাশি মেয়েরাও এখন ঝুকছেন যাতায়াত সুবিধাজনক এই যানের প্রতি। আবার অনেকে শরির চর্চার জন্যও সাইকলে চালিয়ে থাকেন।

বলা যায় বর্তমান সময়ে সময় হলো সোনার হরিণ। এই সোনার হরিণের পেছনে ছুটতে গেলে যানযটের শহরে সাইকেলই একমাত্র উপযোগি বাহন। সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে চাইলে আপনার সাইকেলের উপর নির্ভরকরাটা আবশ্যক হয়ে উঠছে ক্রমেই। যেখানে যানযযেটর কারণে আপনাকে আটকে থাকতে হতো ঘন্টার পর ঘন্টা সেখানে আপনি সাইকেল দিয়ে সহজেই চলে যেতে পারেন গাড়ির ফাক ফোকর দিয়ে আপন গন্তব্যে।

বাহারি সব সাইকেলের সাথে রয়েছে বাহারি ডিজাইনের সব হেলমেট। যা অনাকাঙ্খিত কোন দূর্ঘটনায় আপনার মাথার সুরক্ষা দেবে। তাই বলা যায় রেসিং সাইকেল বর্তমানে ফ্যাশেনর এবং সময় বাচানোর একটি অন্যতম মাধ্যম। অন্তত যানযটের বিরক্তিকর টাইম কিলিং থেকে বাচাবে আপনাকে।

বর্তমানে ঢাকা শহরের বিভিন্ন স্থানেই রয়েছে সাইকেলৈর শোরুম। বিশেষ করে পুরান ঢাকায় রয়েছে বাহারি সাইকেলের সব দৃষ্টিনন্দন শোরুম। অনেকে পুরান ঢাকাকে সাইকেলের শহর বলেও ডাকেন।এই নাম অনেক আগ থেকেই চলে আসছে লোকের মুখে মুখে।

তাছাড়া বাড্ডা কিংবা গুলশানেও রয়েছে সাইকেলের বাহারি সব দোকান। দামটাও রয়েছে অনেক ধরনের। সাধ্যের মধ্যেই পেতে পারেন পছন্দের সাইকেল। ১৫ হাজার থেকে শুরু করে রয়েছে দেড় লাখ টাকা পর্যন্ত সাইকেলের দাম।

ডিজাইন, রেসিং, গিয়ার আর রকমারি দামে নিজের পছন্দের সাইকেলটি কেনার উপায়টা বের করতে হবে নিজেকে।আর তাই সময় বাচানোর বড় এক উপায় হলো এই ফ্যাশনেবল সাইলেক। যা ভ্রমনেও দেয় অনাবিল আনন্দ।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ