মৃত্যুর জন্য দায়ী কটন বাড


ই-বার্তা প্রকাশিত: ১২ই অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ১২:৩৬ মেডিকেল

ই-বার্তা।। অনেকেই কান পরিষ্কার করতে কটনবাড ব্যবহার করেন। কিন্তু বিরল হলেও এই কটন বাড ব্যবহারের কারণেও কারো মৃত্যু পর্যন্ত হতে পারে। এমন একটি ঘটনা ঘটেছিল কানাডার মন্ট্রিলে। ঘটনার তদন্তকারী কর্মকর্তা ডা. জেসক রামসে শেষমেশ কানাডার স্বাস্থ্য বিভাগকে বলেছেন যে, কটনবাডের প্যাকেটের ওপর সতর্কবাণী লিখে দিতে। কটনবাডেও মৃত্যু হতে পারে!

মন্ট্রিল শহরের অধিবাসী ৪০ বছর বয়সী মি. ডেনিয়েল সেন্ট পিয়ে মারা যান বহিঃকর্ণের ইনফেকশনের কারণে। যা কানের পর্দা ছিদ্র করে মেনিনজাইটিস করেছে। মি. সেন্ট পিয়ে ছিলেন একজন মাত্রাতিরিক্ত কটনবাড ব্যবহারকারী। যে কারণে প্রতিদিন বারবার ব্যবহারের ফলে তার বহিঃকর্ণে ইনফেকশন হয়। এবং ইনফেকশনের কারণে কান চুলকালে পরে তিনি আরো বেশি কটনবাড ব্যবহার করতে শুরু করেন। ফলে তার বহিঃকর্ণের ইনফেকশন মধ্যকর্ণ থেকে অন্তঃকর্ণে বিস্তৃতি লাভ করে। অন্তঃকর্ণ থেকে মস্তিস্ক এবং মস্তিস্কের আবরণ মাত্র কয়েক মিলিমিটার দূরে। যার ফলে ইনফেকশন অতি সহজেই মস্তিষ্ক এবং তার আবরণে সংক্রমিত হয়ে হতে পারে মেনিনজাইটিস


বা স্পাইনাল কর্ডের চার পাশের প্রদাহ, যা কানের ইনফেকশনের জটিলতা হিসেবে দেখা দেয়। মি. সেন্ট পিয়ে কান ব্যথা ও কান থেকে রক্তপাতের জন্য হাসপাতালে গিয়েছিলেন। তার কানের পর্দা এত বেশি ফুলেছিল এবং তার কানে এত বেশি রক্ত জমেছিল যে, ডাক্তার কানের পর্দা ভালো করে দেখতেও পারেননি। চিকিৎসক তাকে একটি কানের ড্রপ দিয়ে ছেড়ে দেন। সে রাতে বাড়িতে তার অবস্থার আরো অবনতি হয়। তার স্ত্রী তখন জরুরি অ্যাম্বুলেন্স ডেকে তাকে মন্ট্রিল জেনারেল হাসপাতালে নিয়ে যান এবং ভর্তি করেন। ডাক্তারদের শত চেষ্টার পরও সেখানে তাঁকে বাঁচানো যায়নি। তার মস্তিষ্ক এবং মস্তিষ্কের আবরণের প্রদাহজনিত কারণে জীবনাবসান ঘটে, যা কিনা কটনবাড ব্যবহারের জন্য হয়েছিল।

ডা. রামসে বলেছেন, অতিরিক্ত কটনবাড ব্যবহার করলে বহিঃকর্ণ ফুলে যায় এবং তা ব্যবহারকারীকে কান বন্ধ থাকার একটি অনুভূতি দেয়। এরপর ডা. জেকস কানাডার স্বাস্থ্য বিভাগকে কটনবাডের প্যাকেটের গায়ে লাল কালি দিয়ে সতর্ক চিহ্ন দিতে প্রস্তাব করেন।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ