আজ সকালে নাস্তা করেছেন তো?


ই-বার্তা প্রকাশিত: ১৪ই অক্টোবর ২০১৭, শনিবার  | দুপুর ০১:৪২ মেডিকেল

ই-বার্তা।। ইউনিভারসিটি অফ মিনেসোটার একদল গবেষক ২০০০ টিনেজার এর উপর গবেষনা করে দেখেছেন যে যারা সকালের নাস্তা খান না, তাদের ওজন যারা নাস্তা খেয়েছে তাদের তুলনায় ২.৩ কেজি বেশি। যুক্তরাষ্ট্রের আরেক গবেষনায় দেখা গেছে হাই-স্কুলের শিক্ষার্থীদের মধ্য যারা সকালে নাস্তা না করে স্কুলে আসে তারা ক্লাসে ক্লান্ত ও অন্যমনস্ক থাকে।

সকালের নাস্তা বাদ দিলে আপনি মোটা হবেন দুটো কারণে। ১) সকালের নাস্তা বাদ দিলে আপনি ক্ষুধার্ত থাকবেন এবং দুপুরে বেশি খেয়ে ফেলবেন। ২) সকালে যখন পেট খালি থাকবে, শরীর সেটাকে ব্যালেন্স করার জন্য আপনার মেটাবলিসম এর হার কমিয়ে ফেলবে। আপনি যদি নিয়মিত নাস্তা করা বাদ দেন তাহলে আপনি কম খেলেও মোটা হয়ে যাবেন।

এখন জেনে নিন সকালের খাদ্য তালিকা কেমন হওয়া ভালো- সকালের আদর্শ নাস্তায় চর্বি বা লবনযুক্ত খাদ্য থাকা উচিত না। খেতে হবে প্রচুর প্রোটিন বা আশযুক্ত খাবার। প্রোটিন এর জন্য চর্বি ছাড়া মাংস, ননী বিহীন দুধ, বাদাম বা ডিম খাওয়া যেতে পারে। আর আশযুক্ত খাবারের মধ্যে আছে ফল, শাক-সব্জী ও শস্য জাতীয় খাবার (আটা, ময়দা ইত্যাদি)।

ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটির ডক্টর ড্যানিয়েলা "বিগ ব্রেকফাস্ট ডায়েট" নামে একটি ডায়েট রেসিপি বের করেছেন, যেটা অনুযায়ী সকালে অনেক বেশী ক্যালরি (প্রায় ৬০০ ক্যালরি) এবং অন্য সময় মধ্যম ক্যালরি খেয়ে দিনে প্রায় ১২০০ ক্যলরি খেতে হবে। এই ডায়েট অনুসরনকারীরা সকালে পিজ্জা, চকলেট খেয়েও আট মাসে তাদের ২১% ওজন কমাতে সক্ষম হয়েছেন। যেখানে সারাদিন অল্প অল্প খাওয়ার ডায়েট অনুসরনকারীরা মাত্র ৪.৫% কমাতে পেরেছেন। সকালে বেশি নাস্তা করলে, তা আপনার সারাদিনের মেটাবলিসম কে বাড়িয়ে দিয়ে ওজন কমায়। একটা ইংরেজি প্রবাদ রয়েছে, Eat breakfast like a king, lunch like a prince and dinner like a pauper অর্থাৎ রাজার মত নাস্তা করুন, রাজপুত্রের মত দুপুরে খান আর দরিদ্রের মত রাতে খান। তাই আপনার ডায়েট সচেতন পরিবারের সদস্যর ছোটবেলা থেকেই সকালে নাস্তা করার অভ্যাস গড়ে তুলুন। আর অভ্যাস গড়ে তুলুন নিজেরো।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ