আজকের রেসিপি- পাঁচমিশালি ডাল-করলা


ই-বার্তা প্রকাশিত: ১২ই অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০২:১১ লাইফ

ই-বার্তা।। রোজ রোজ মাছ-মাংস খেতে কারই বা ভালো লাগে বলুন? তাইতো খাবারে চাই ভিন্নতা। মাঝে মধ্যে একটু ডাল-শাক-সবজি না হলে কি চলে? তেমনি এক খাবার তৈরির পদ্ধতি দেখে নিন আজকের রেসিপিতে।

যা যা লাগবে-
মুগ ডাল, মসুরের ডাল, খেসারির ডাল, ছোলার ডাল, মাষকলাইয়ের ডাল প্রতিটি ২৫০ গ্রাম করে, করলা আধা কেজি (বড় আকারের), আদা বাটা ১ টেবিল চামচ, রসুন ৩টা মাঝারি আকারের, জিরা বাটা ১ চা চামচ, ভাজা জিরা ১ চা চামচ, পেঁয়াজ বড় ৪টা, তেজপাতা ৪টা, হলুদ ১ চা চামচ, ধনিয়া ১ চা চামচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৮টা, লবণ স্বাদমতো।

প্রণালি-
পাঁচ পদের ডাল একসঙ্গে ভাজুন তেল ছাড়া। এরপর ধুয়ে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। করলা চাকচাক করে মোটা আকারে কাটুন। ঘি, চিনি, পাঁচফোড়ন, ভাজা জিরা বাদে বাকি সব মসলা তেলে ভাজতে হবে। ভাজার সময় ১ কাপ পানি দিয়ে ভুনতে হবে। মসলা তেলের উপর আসলে, ডাল থেকে পানি ঝরিয়ে মসলার মধ্যে দিয়ে দিন। ডাল মসলা ভালো করে ভুনতে হবে। এরপর ৬ বা ৮ কাপ পানি ডাল মসলার মধ্যে দিয়ে জ্বাল বাড়িয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। একটু পরপর ঢাকনা উঠিয়ে দেখুন ডাল সিদ্ধ হল কি না। সিদ্ধ হলে করলাগুলো দিয়ে আরও ৫ মিনিট রাধুন। চিনি মিশিয়ে নাড়া দিতে হবে। ভাজা জিরা উপর দিয়ে ছিটিয়ে দিন। তারপর আবার ৫ মিনিটের জন্য ঢেকে দিন। এই সময় পাঁচফোড়ন, ঘি দিয়ে ভাজুন অন্য একটি পাত্রে। ডাল ঘন হল কি না আর করলা সিদ্ধ হল কি না সেটা দেখতে হবে। যদি হয়ে থাকে তবে উপর দিয়ে ঘিয়ে ভাঁজা পাঁচফোড়ন ঢেলে দিয়ে ঢেকে ২ মিনিট রেখে চুলা থেকে নামিয়ে নিন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ