পুরুষের রুপচর্চার সঠিক নিয়ম


ই-বার্তা প্রকাশিত: ১২ই অক্টোবর ২০১৭, বৃহঃস্পতিবার  | দুপুর ০১:০৯ লাইফ

ই-বার্তা।। অনেকেই মনে করেন, রূপচর্চা মেয়েলি ব্যাপার। নিয়ম মেনে ছেলেদের রূপচর্চা করা অসম্ভব এবং হাস্যকর। কিন্তু একজন পুরুষের জন্যেও রুপচর্চা ততটাই জরুরী যতটা একজন নারীর জন্য জরুরী। নারীদের তুলনায় তারা কম সচেতন থাকেন বলেই অল্প বয়সে বুড়িয়ে যান। এটি তেমন কোন কঠিন বা সময় সাপেক্ষ কাজ না। ত্বকের জন্য ক্ষতিকারক জিনিসগুলো এড়িয়ে চললেই ত্বক সুস্থ রাখা যায়।


১। আল্ট্রাভায়োলেট রশ্মি ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। এ জন্য রোদে বের হওয়ার অন্তত ২০-৩০ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে হবে। আপনার ত্বকের জন্য মানানসই সানস্ক্রিনের জন্য চিকিৎসকের পরামর্শ নিন। রোদে পোড়া ভাব দূর করতে এটি সহায়ক, ত্বক ক্যান্সারও রোধ করে।

২। সুইমিংপুলের পানিতে ক্লোরিন থাকে, যা ত্বকের জন্য ক্ষতিকারক। সুইমিংপুলের পানি ব্যবহার করে বাড়িতে এসে ত্বক ও চুল সাবান এবং শ্যাম্পু দিয়ে পরিষ্কার করা উচিত।

৩। মানসিক চাপ, স্ট্রেস, বিষণ্ণতা, অপর্যাপ্ত ঘুম ত্বকের জন্য ক্ষতিকারক। প্রয়োজনে মেডিটেশন, ইয়োগার সাহায্য নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে সব চাপ ভুলে হালকা হয়ে ঘুমাতে যান।

৪। ত্বক পরিষ্কার রাখতে নিয়মিত ত্বক পরিষ্কার রাখা খুব জরুরী। দিনে অন্তত দুইবার পরিষ্কার পানি ও ভালো ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। যানবাহনের ধোঁয়া দূষণ ও ধুলা থেকে ত্বকে বয়সের ছাপ পড়ে। ঘরে ফিরে চিকিৎসকের পরামর্শে ক্লিনজার ও ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। আর প্রতিবার বাইরে থেকে এসে গোসল করে নেয়া উত্তম।

৫। ধূমপান ও সকল নেশা জাতীয় দ্রব্য বর্জন করতে হবে। এটি শুধু শরীরের অভ্যন্তরে নয়, ত্বকেরও ক্ষতি করে।

৬। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। এছাড়াও ডাবের পানি পান করতে পারেন যা আপনার ক্লান্তি দূর করবে এবং ত্বক উজ্জল করবে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ