গোসলে প্রশান্তি!


ই-বার্তা প্রকাশিত: ১৬ই অক্টোবর ২০১৭, সোমবার  | দুপুর ০২:১০ মেডিকেল

ই-বার্তা ।। প্রকৃতির মনের ভাব বোঝার এখন যেন কোন উপায় ই নেই। যেখানে শীতের বাতাস যথাক্রমে কথা সেখানে এখনও গ্রীষ্মের মতই গরম। সারাদিন বাইরে কাজ করে, রোদে পুরে বাসায় এসে শরীর ও মন তখন যেন একদিকেই ধাবিত হয়। আর তা হল গোসল। গোসলকে আরো সতেজ করে তুলতে করতে পারেন কিছু কাজ। আর তাহলেই মিলবে গরম থেকে মুক্তি।

১. গোসলের পানি আগে থেকে ধরে রাখুন বালতিতে। এই গরমে সকালের পরেই ট্যাঙ্কির পানি অনেকটা গরম হয়ে ওঠে। সেই পানি দিয়ে গোসল করলে প্রশান্তি দূরে থাক, ন্যূনতম আরামও মিলবে না। পানি আরও একটু ঠাণ্ডা করতে চাইলে মিশিয়ে নিতে পারেন কয়েক টুকরো বরফ।

২. বাইরে থেকে ফিরেই গোসল করবেন না। তাতে আরাম তো মিলবেই না, উল্টো ঠান্ডা- গরমে অসুখ হয়ে যেতে পারে। গোসলের সময় মেনথল সাবান বা জীবাণু নাশক কোনও সাবান ব্যবহার করুন বিউটি সোপের পরিবর্তে।

৩. অনেকে ভাবেন যে ভেজা চুলে থাকলে বুঝি গোসলের রেশটা স্থায়ী হবে। এটি আসলে ভুল ধারনা। গোসল সেরে অবশ্যই চুল শুকিয়ে নিন ভালো করে। গোসল শেষে কিছুক্ষণ ফ্যানের নিচে দাঁড়িয়ে থাকুন।

৪. চুল বেঁধে বা খোঁপা করে গোসল করেন অনেকে। এটি ঠিক নয়। চুল ভালো করে বাঁধন খুলে আচড়ে নিন। তাতে পানি ভালো করে চুলের গোঁড়ায় ভালো করে পানি যাবে। ভালো করে পানি ঢেলে গোসল সারুন।

৫. গোসলের পানিতে মিশিয়ে নিতে পারেন কর্পূর। ঠান্ডা মিলবে। পানিতে মিশাতে পারেন একটু গোলাপ পানি আর নিম পাতাও। শরীরে সৌরভ ছড়িয়ে তো যাবেই, সাথে দূরে থাকবে জীবাণু। আর হবে না চর্মরোগ।

সর্বশেষ সংবাদ

মেডিকেল এর আরও সংবাদ