স্বল্প পরিচয়ের কোন মানুষকে যে সব প্রশ্ন করা উচিৎ নয়


ই-বার্তা প্রকাশিত: ২০শে অক্টোবর ২০১৭, শুক্রবার  | বিকাল ০৪:২১ লাইফ

ই-বার্তা।। হর হামেসা আমরা বিভিন্ন মানুষের সাথে পরিচিত হচ্ছি। এদের অনেকেই আমাদের বন্ধুতে পরিনত হচ্ছে। আবার অনেকের সাথে আমরা সম্পর্ক টিকিয়ে রাখতে পারছিনা। আমাদের নিজেদের কিছু ভুল বা অপরিপক্বতার জন্য এমনটি হচ্ছে কিনা তা কি আমরা ভেবে দেখেছি।

নতুন পরিচয় হলে পরিচিতের কাছে আমরা অনেক কিছুই জানতে চাই। অনেক রকম প্রশ্ন করি। কিন্তু জেনে বা না জেনে আমাদের একজন স্বল্প পরিচিত মানুষ কে সব ধরণের প্রশ্ন করা উচিৎ নয়।

আসুন জেনে নেই স্বল্প পরিচিত মানুষদের কোন কোন প্রশ্ন করা উচিৎ নয়।

আপনি কি বিবাহিত বা সিঙ্গেল?
একজন মানুষ বিবাহিত কিনা, কারও সাথে সম্পর্কে আছেন কিনা এটি খুবই উদ্দেশ্যমূলক প্রশ্ন। আপনি যাকে প্রশ্নটি করছেন, এই প্রশ্নের সাথে সাথেই তিনি আপনাকে একজন সুবিধাভোগী, স্বার্থান্বেষি মানুষ হিসেবে বিবেচনা করবেন। তাই অন্যের ব্যক্তিগত বিষয়ে প্রশ্ন করতে সময় নিন।

আপনার আয় কত?
এটি আরেকটি প্রশ্ন যা উদ্দেশ্যপ্রণোদিত বলে বিবেচিত হতে পারে। অন্যের আয় সম্পর্কে জিজ্ঞেস করার আগে ভাবুন, বুঝুন যে আপনার সম্পর্ক তার সাথে কতটা ঘনিস্ট হয়েছে। তার পর প্রশ্ন করুণ।

আপনার স্ত্রী বা স্বামী কী করেন?
এটিও একটি ব্যক্তিগত প্রশ্ন। আপনি যাকে প্রশ্ন করছেন সে হয়ত আপনার সহপাঠী অথবা সহকর্মী। আপনি যে কাজে তার সাথে সম্পৃক্ত শুধু সে বিষয়েই নিজের আলোচনা সিমাবদ্ধ রাখুন।

কে ফোন করেছে?
কিছুক্ষণের পরিচয় হোক আর কিছুদিনের, যখন মানুষটি আপনার ঘনিষ্ঠ নয় তখন আপনি কোনভাবেই তাকে প্রশ্ন করতে পারেন না ফোনের ওপাশে কে ছিল। এটি খুবই বিরক্তিকর এবং অনধিকারচর্চা। সামনের মানুষটি আপনাকে একজন কর্তৃত্বপরায়ণ মানুষ হিসেবে ধরে নিতে পারেন। অথবা তিনি ভাবতে পারেন আপনি সম্পর্কের গন্ডি বোঝেন না।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ