হঠাৎ উপহার!


ই-বার্তা প্রকাশিত: ২২শে অক্টোবর ২০১৭, রবিবার  | সন্ধ্যা ০৭:০৩ দেশ

ই-বার্তা।। উপহার পেতে কার না ভালো লাগে। উপহারের আরেক নাম আনন্দ, খুশি। আর সেই উপহার যদি না বলে কয়ে হঠাৎ দেখা দেয় তাহলে তো কথাই নেই। খুশি আর দেখে কে!

প্রিয়জনের হাসিমুখ দেখতে আর সম্পর্কের খাতিরে এরকমই হঠাৎ কোনো উপহার দিয়ে চমকে দিন তাকে। উপহার শুনেই ভয় পাওয়ার কোনই কারণ নেই যে সেটি হতে হবে দামি কোন কিছু। বরং উপহার হিসেবে একটি গোলাপ ফুলের যে কদর, হাজার টাকার উপহারও তার কাছে হার মানবে। আর প্রিয়জন বলতেই কি প্রেমিক, প্রেমিকা বা স্বামী-স্ত্রীর ছবি চোখে ভাসছে? তা কিন্তু মোটেও নয়। জীবনসঙ্গী তো আছেই, সেইসাথে বাবা-মা, ভাই-বোন, বন্ধু সবাই তো প্রিয়জন। তাই উপহার দেবার বেলাতেও এদের কথা মাথায় রাখতে হবে।


প্রশ্ন আসতে পারে, সম্পর্ক রক্ষা করতে উপহার কেন?
উত্তর টা খুবই সহজ। ধরুন আপনি একজনকে খুব ভালোবাসেন। সে আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ একজন মানুষ। কখনো কি তাকে সেটা বলেছেন? আর বললেও শেষ কবে বলেছেন? এই কথাটা তারও জানা উচিত যে তার উপস্থিতি আপনার জন্য কতটা মূল্যবান। সময়ের সাথে সাথে কাজের ভীড়ে মানুষ ভুলে যায় অনেক কিছুই। সেটি মনে করিয়ে দিতে পারে একমাত্র সুন্দর কোনো উপহার। একটি ছোট্ট উপহার, যেমন ধরুন একটা কার্ডে লিখে দিলেন আপনার কাছে সে কতটা মূল্যবান। তাহলেই দেখবেন আপনার সেই প্রিয়জনের মুখে লক্ষ টাকা দামি প্রশান্তির হাসি দেখতে পাবেন। যা দেখলে আপনারো ভালো লাগবে। সে আপনার উপর সবসময় ভরসা করবে যে অনেক কাজের ব্যস্ততায়ও আপনি তাকে ভূলে যাননি।


বিভিন্ন গবেষণাতেও বলা আছে, স্বামী-স্ত্রী প্রত্যেকের উচিত দিনে একবার অন্তত একজন আরেকজনকে "ভালবাসি" বলা। এতে সম্পর্ক ভালো থাকে আর সহজে ভূল বোঝাবুঝি হয়না। এটি আর কিছুই নয়, শুধু মনে করিয়ে দেয়া যে আমি আগের মানুষটিই আছি। এই ভালোবাসি অনেক ভাবেই তো বলা যায়। চকলেট দিয়ে, ফুল দিয়ে, গল্পের বই দিয়ে, কখনো বা একটি মোমবাতি জ্বালিয়ে প্রিয়জনের হাতে দিয়ে বুঝানো যে সেও আপনাকে এই মোমের আলোর মতই আলোকিত করছে।

বাবা-মা ও পরিবারের অন্যান্য সদস্যদের কথা ভূলে যাবেন না যেন। তাদেরকেও জানিয়ে দিন মাঝে মাঝে তাদের ছাড়া আপনার পৃথিবী শূণ্য। ছুটির দিনে সবাইকে একটি সুন্দর বিকেল উপহার দিন। মাসে একবার বাইরে কাছেই কোথাও সবাই মিলে ঘুরে আসুন। ছোটদের গল্পের বই উপহার দিতে পারেন। আর বইয়ের কাগজে লিখে দিতে পারেন শুভকামনা।

এই ছোট ছোট উপহারগুলি টিকিয়ে রাখবে পরিবারে আপনার অবস্থান। সুন্দর রাখবে সম্পর্ক। আর কাজের অনেক চাপ থাকলেও দেখবেন দিন শেষে আপনার পরিবারের হাসিমুখ আর আদর যত্নে আপনার সব ক্লান্তি ধুয়ে মুছে গেছে। পরিবারের কাছে উপহার হিসেবে এর থেকে বড় উপহার আর কি হতে পারে?

সর্বশেষ সংবাদ

দেশ এর আরও সংবাদ