বিকেলের খাবারে ভিন্নতা


ই-বার্তা প্রকাশিত: ২৩শে অক্টোবর ২০১৭, সোমবার  | বিকাল ০৪:৪৯ লাইফ

ই-বার্তা।। বিকেলে একটু ঝাল ঝাল নাশতা হলে কেমন হয়? বানিয়ে ফেলুন এই দুই ধরণের খাবারের যেকোনো একটি অথবা দুটিই, আর আপনার সাধারণ বিকেলকে চা এর সাথে করে তুলুন অসাধারণ।

১. সুজির ঝাল বান।

যা যা লাগবে-
ডো-এর জন্য- সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, লবন স্বাদমতো, গোটা জিরা ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, জোয়ান আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ।
ফিলিং-এর জন্য- আলু সেদ্ধ ২ টা, কাচামরিচ কুচি ৪ টা, ধনেপাতা আধা কাপ, মরিচ গুড়া ১ চা চামচ, চাটমশলা আধা চা চামচ, জিরা গুড়া আধা চা চামচ, লবন স্বাদমতো।


প্রণালি-
সুজি মাঝারি আঁচে হালকা নাড়াচাড়া করে পরিমাণমতো পানি দিন। ময়দা ও লবন দিন। গ্যাস বন্ধ করে দিন। একটা পাত্রে ঢেলে ঠান্ডা করুন ও উপকরণের সবকিছু মিশিয়ে তেল দিয়ে ভালো করে ঠেসে নিন। বড় বড় লেচি করে রাখুন। ফিলিং-এর উপকরণ একে একে মিশিয়ে লেচির মধ্যে পুর ভরে বড় আকারে বেলে তেলে সেগুলো ভেজে নিন। ছোলার ঘুঘনি, চাটনি সব দিয়ে ইচ্ছেমতো গরম গরম পরিবেশন করুন সুজির ঝাল বান।

২. খাস্তা ডালপুরি।

যা যা লাগবে-
ময়দা ২৫০ গ্রাম, কলাইয়ের ডাল ১০০ গ্রাম, মৌরিগুঁড়ো ১ চা চামচ, মরিচগুঁড়ো ২ চা চামচ, গরম মশলাগুঁড়ো ১ চা চামচ, খাবার সোডা ১ চিমটি, হিং সামান্য, লবন ও চিনি স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, তেল পরিমাণমতো।

প্রণালি-
কলাইয়ের ডাল ৬ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে ফেলে বেটে নিন। কড়াইতে তেল দিয়ে ডালবাটা, হিং ও মশলা পরপর দিয়ে নেড়ে দিন। ময়দা আর খাবার সোডা, নুন, ঘি নিয়ে পরিমাণমতো জল দিয়ে মাখুন। লেচি তৈরি করে তাতে ডালের পুর দিয়ে গোল চ্যাপ্টা করে নরম আঁচে তেলে বাদামি করে নিন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ