আজকের রেসিপি- স্পাইসি থাই স্যুপ


ই-বার্তা প্রকাশিত: ২৪শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০১:৫৭ লাইফ

ই-বার্তা।। আসছে শীতকাল। ভোরবেলা হালকা হালকাভাবে শীত জানান দিতে শুরু করেছে যে তার আসার প্রস্তুতি সম্পন্ন। তেমনি আপনিও প্রস্তুতি নিয়ে নিন কিভাবে শীতের সন্ধ্যাগুলোকে করে তুলবেন আনন্দঘন, মজাদার খাবারের সাথে। শরীর গরম রাখতে এবং স্বাস্থ্যকর খাবারের তালিকায় স্যুপ সবসময়ই বেশ উপড়ে। আর বাঙালী মানেই তো ঝাল ঝাল খাবার। তাই আজ দেয়া হোলো স্পাইসি থাই স্যুপের রেসিপি। খুব সহজে বাসায় বানিয়ে ফেলুন মজাদার এই খাবার আর শীতকে বলুন, স্বাগতম।

যা যা লাগবে-
চিকেন স্টক ৫ কাপ, তেল ১ টেবিল চামচ, মুরগির মাংস চিকন লম্বাটে করে কাটা আধা কাপ, খোসা ছাড়ানো চিংড়ি মাছ আধা কাপ, ডিমের কুসুম ২ টি, চিলি সস ৪ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, ৮ টি কাঁচামরিচ ফালি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লেমন গ্রাস ৫ টি, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি-
মুরগীর মাংসের হাড় নিয়ে ১০ কাপ পানিতে একটু লবণ দিয়ে সিদ্ধ করতে থাকুন। পানি শুকিয়ে অর্ধেক হলে চিকেন স্টক তৈরি হয়ে যাবে। এরপর ছেঁকে নিয়ে চিকেন স্টক চুলায় বসিয়ে দিন। চিকেন স্টকে মাংস, চিংড়ি মাছ, লেমন গ্রাস, সয়াসস, চিলি সস, টমেটো সস, লবণ, চিনি ও টেস্টিং সল্ট দিয়ে দিন ও নেড়ে মিশিয়ে নিন ভালো করে। ডিমের কুসুম একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন এবং স্টকে ডিম দিয়ে ভালো করে নেড়ে দিন যাতে পুরোপুরি মিশে যায়। মাংস ও চিংড়ি সেদ্ধ হওয়া পর্যন্ত অল্প আঁচে স্টক জ্বাল দিতে থাকুন। সেদ্ধ হয়ে গেলে আধা কাপ পানিতে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে স্টকে দিয়ে দিন। খুব দ্রুত ও ঘন ঘন নাড়তে নেড়ে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। নাহলে কর্ন ফ্লাওয়ার দলা ধরে যাবে। ৩ মিনিট নেড়ে ঘন হয়ে এলে এতে লেবুর রস ও কাঁচা মরিচ ফালি দিয়ে একটু নেড়ে নিন। লবণের স্বাদ বুঝে নিন এবং এরপর চুলা থাকে নামিয়ে নিন। ব্যস, এবার গরম গরম স্পাইসি থাই স্যুপের মজা নিন এই হালকা শীতে।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ