চেনা চিকেন ফ্রাই, ভিন্ন রেসিপিতে


ই-বার্তা প্রকাশিত: ২৫শে অক্টোবর ২০১৭, বুধবার  | বিকাল ০৫:২৫ লাইফ

ই-বার্তা।। খুবই পরিচিত আর জনপ্রিয় একটি খাবার হোলো চিকেন ফ্রাই। ভাতের সাথে, পোলাওয়ের সাথে, চাইনিজ ফ্রায়েড রাইসের সাথে এমনকি খালি মুখে স্ন্যাকস হিসেবেই সবার খুব পছন্দের খাবার এটি। বাচ্চাদের খাবার টেবিলে চিকেন ফ্রাই থাকলে তো কোথাই নেই। এই খাবারটি তৈরি করা কিন্তু মোটেও কঠিন কিছু না। বরং ঝটপট অতিথি সামলাতে চিকেন ফ্রাই যেমন আপনার সময় বাঁচাবে তেমনি অতিথিকে করবে খুশি। চলুন শিখে নেই ফাস্টফুড আইটেম চিকেন ফ্রাই বা ফ্রাইড চিকেন তৈরির কিছুটা ভিন্ন রেসিপি।

যা যা লাগবে-
মুরগী ৮ টুকরা করা (চামড়া সহ বা ছাড়া), ময়দা ১ কাপ, গোল মরিচ গুড়া আধা চা চামচ, আদা বাটা ২ চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচা মরিচ কুচি ২টি, ধনে পাতা মিহি করে কুচি ১ টেবিল চামচ, কর্ণফ্লাওয়ার ১ কাপ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ডিম ১ টি, তরল দুধ আধা কাপ, লবণ ও তেল পরিমাণমতো, ব্রেডক্রাম্ব বা কর্ণফ্লেক্স গুরা বা তোস্ট বিস্কিটের গুরা ২ কাপ।


প্রণালি-
একটি পাত্রে ডিম ও দুধ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এতে সামান্য লবণ, আদা বাটা, পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে মুরগীর টুকরোগুলো ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। একটি পাত্রে ময়দা নিয়ে সব গুঁড়া মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতেও সামান্য লবণ দিয়ে দিন। মুরগীর টুকরো গুলো একে একে ডিমের মিশ্রণ থেকে তুলে ময়দার মিশ্রণে দিয়ে ভালো করে ওপরে কোট করে নিন। এরপর আবার বেঁচে যাওয়া ডিমের মিশ্রনে চুবিয়ে হালকা করে ময়দায় গড়িয়ে নিয়ে ব্রেডক্রাম্ব বা কর্ণফ্লেক্স গুরার ওপরে গড়িয়ে ওপরে কোট দিয়ে নিন ভালো করে। একটি বড় কড়াইয়ে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে অল্প থেকে মাঝারি আঁচে লালচে করে চিকেনের টুকরাগুলো ভেজে তুলুন। একটি কিচেন পেপারের উপর রাখবেন। এতে অতিরিক্ত তেল ঝড়ে যাবে।
পছন্দমতো সালাদ ও সস দিয়ে পরিবেশন করুণ মুচমুচে চিকেন ফ্রাই।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ