আজকের রেসিপি ভ্যানিলা কেক


ই-বার্তা প্রকাশিত: ২৯শে অক্টোবর ২০১৭, রবিবার  | বিকাল ০৩:৪১ লাইফ

ই- বার্তা।। কেক পছন্দ করেনা এমন মানুষ খুব কমই আছে। খেতে যেমন সুস্বাদু তেমনি আকর্ষনীয় হয় এটি দেখতে। যেকোন অনুষ্ঠানে কেক একটি বাড়তি মাত্রা যোগ করে। গায়ে হলুদ, বিয়ে, জন্মদিন, যেকোন বার্ষিকী, ক্লাস পার্টি এইসব অনুষ্ঠান কেক ছাড়া চলেই না। কিন্তু সবসময় কি বাইরে থেকে কেক কিনে খাওয়া সম্ভব? আর যখন ঘরেই তৈরি করতে পারবেন মজাদার কেক তখন বাইরে কিনতে কেনই বা যাবেন। দেখে নিন চুলায় কেক তৈরীর সহজ উপায়। আর যেকোন অনুষ্ঠানকে আপনার নিজ হাতে তৈরী কেক দিয়ে করে তুলুন আরো আকর্ষণীয়।

যা যা লাগবে-
(কেক এর জন্য) ডিম ৪ টি, ময়দা ১ কাপ, তেল ১ কাপ, বেকিং পাওডার ১ চা চামচ, গুড়া দুধ ২ টেবিল চামচ, চিনি ১ কাপ, বাদাম কয়েকটি, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, সিরাপ ২ টেবিল চামচ।
(ক্রিমের জন্য) নরম মাখন ১০০ গ্রাম, আইসিং সুগার বা চিনি বেটে ছেঁকে নেওয়া ১ কাপ, ঠান্ডা তরল দুধ ৩ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ


প্রনালি-
(ক্রিম) মাখনের সাথে আইসিং সুগার মিশিয়ে নিন চামচ দিয়ে। বড় পাত্রে নিয়ে ইলেক্ট্রিক বিটার দিয়ে বিট করুন প্রথমে লো পাওয়ারে পরে হাই পাওয়ারে। ডিম ফেটার যেই বিটার পাওয়া যায় সেটা দিয়েও করতে পারেন তবে এতে সময় লাগবে বেশি আর হাতের কষ্টও হবে। একটু পর পর দুধ মিশান। এরপর ভ্যানিলা মিশিয়ে বিট করুন ১০ মিনিট যেন আইসিং সুগার গলে যায়। মিশ্রণটি ক্রিমি ক্রিমি হয়ে আসলে ফ্রিজে রেখে দিন ১ ঘন্টা। কালার করতে চাইলে ফুড কালার মিশিয়ে বিট করে ফ্রিজে রাখতে হবে ২/৩ ঘন্টা, তাহলে কালারটা ফুটে উঠবে।

(কেক) প্রথমে ডিম এর সাদা অংশ ফেটে নিন তারপর কুসুম দিয়ে আবার ফাটুন।


ময়দা, বেকিং পাওডার, গুরা দুধ, এক সাথে চেলে নিন। এরপর ডিম এর সাথে অল্প অল্প করে চিনি ও তেল মেশান। এরপর ময়দা, বেকিং পাওডার, গুড়া দুধ খামিরের সাথে অল্প অল্প করে মেশান। এরপর ভ্যানিলা এসেন্স খামিরের সাথে মেশান। প্যান এর চার পাশে কাগজ দিয়ে খামির ঢেলে দিন। এবার একটি বড় গভীর গর্তযুক্ত পুরু সসপ্যান নিন। চুলায় তাওয়া দিয়ে তার উপর সসপ্যান দিন। তলা ভারী সস প্যান হতে হবে। খেয়াল রাখবেন সসপ্যানটি যেন একদম শুকনা থাকে। যদি এতে হালকা পরিমাণেরও তেল বা পানি রয়ে যায় তবে তা থেকে ধোঁয়ার সৃষ্টি হবে। সসপ্যানটিতে এমন একটি ঢাকনা দিয়ে আটকে দিতে হবে যেন এটা থেকে কোন বাতাস চলাচল করতে না পারে। সসপ্যান চুলায় দিয়ে বেশি আঁচে খুব ভালো করে গরম করুন ৫ মিনিট। সসপ্যানের মাঝখানে ছোট্ট একট র্যাোক অথবা স্ট্যান্ড বসান। এখন কেকের ব্যাটার রাখা বাটিটাকে সাবধানে স্ট্যান্ডের উপর বসিয়ে দিন।সস প্যানের উপর ঢাকনা দিয়ে ভালো করে মুখ বন্ধ করুন যেন বাতাস চলাচল করতে না পারে।
এভাবে ৩০ মিনিট রাখুন। প্রথম ৫ মিনিট চুলার জ্বাল পুরো বাড়ানো থাকবে, আর পরের ২৫ মিনিটের জন্য চুলার জ্বাল মাঝারী আঁচে থাকবে। ৩০ মিনিট পর কেকে একটি টুথপিক ঢুকিয়ে দেখুন পরিষ্কার হয়ে উঠে আসছে কিনা। পরিষ্কার হয়ে উঠে না আসলে আরো ১০ মিনিট রাখুন।

এবার একটা ছুরি দিয়ে বাটির চারপাশে ঘুরান। একটা সমতল প্লেটে কেকের বাটিটা উল্টে দিন। এবার আস্তে করে বাটিটা তুলে ফেলুন। কেকের উপরে লেগে থাকা কাগজটি আস্তে করে সরিয়ে ফেলুন। ঠাণ্ডা করে কেক এর উপর সিরাপ দিয়ে ব্রাশ করুন। এরপর ক্রিম দিয়ে পছন্দমত ডিজাইন করুণ।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ