২০ টাকায় এক হালি পেঁয়াজ!


ই-বার্তা প্রকাশিত: ৩০শে অক্টোবর ২০১৭, সোমবার  | দুপুর ০২:০৩ রাজধানী

ই-বার্তা ।। মানভেদে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ১৫ থেকে ২৫ টাকা। এক মাসে তা দাঁড়িয়েছে দ্বিগুণ। গেলো সপ্তাহে পেঁয়াজের দাম বেড়ে ৭৫ থেকে ৮৫ টাকায় বিক্রি হয়।

ঢাকার বাজারে রোববার ও সোমবার তা আরো বেড়ে কেজিপ্রতি দেশি পেঁয়াজ উঠেছে ৮৫-৯০ টাকায়। অবশ্য রাজধানীর ছোট বাজার বা মুদি দোকানে কোনো বিক্রেতা নতুন কেনা দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৯০-১০০ টাকাও চাইছেন। তবে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০ টাকা।

পেঁয়াজের দাম সিটি করপোরেশনের মূল্য তালিকায় কেজি প্রতি ৪০ থেকে ৪২ লেখা থাকলেও বাজারে এ দর টিকছে না। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা অনুযায়ী, এক মাসে বাজারে পেঁয়াজের দাম ৭১ শতাংশ বেড়েছে। এক বছর আগে এক কেজি পেঁয়াজের দাম ২০ থেকে ৩৫ টাকা ছিল।

সাধারণত একটি পরিবারে মাসে গড়পড়তা ৫ কেজি পেঁয়াজ লাগে। সে হিসেবে ১০০ টাকার পেঁয়াজেই একটি মাঝারি পরিবারের পুরো মাস চলে যেত। আর এখন ২০ টাকায় মিলছে এক হালি পেঁয়াজ।

দেশি পেয়াজের চেয়ে ভারতীয় লাল পেঁয়াজের ওজন সাধারণত বেশি। দেশি পেঁয়াজ যেখানে কেজিতে ৪০-৫০টি বা তার বেশি হয়, সেখানে ভারতীয় পেঁয়াজ ১৪ থেকে ২০টি হয়।

পেঁয়াজের খুচরা ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায় পেঁয়াজের দর অস্বাভাবিক বেড়েছে। এক কেজি ভারতীয় পেঁয়াজ ওজন দিয়ে দেখা যায় ১৪টি। সে হিসেবে একটি ভারতীয় পেঁয়াজের দাম পড়ছে পাঁচ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, চলতি মৌসুমে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অনুকূলে ছিল না। বৃষ্টির কারণে পেঁয়াজের ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক পেঁয়াজ নষ্ট হয়েছে। এ কারণে বাজারে পেঁয়াজের সংকট রয়েছে।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ