কিশোর বয়সের অন্তর্জাল আসক্তি ও ইহার প্রতিকার্য শীর্ষক আলোচনায় কবীর জুয়েল


ই-বার্তা প্রকাশিত: ৩০শে অক্টোবর ২০১৭, সোমবার  | সন্ধ্যা ০৬:০৮ রাজধানী

ই-বার্তা।। সম্প্রতি রাজধানীর উত্তরার এক হোটেলে সানোফী Sanofi Aventis Pharmaceutical-এর সহায়তায় অত্যন্ত প্রাণবন্ত ও পারস্পরিক আলোচনাঘন পরিবেশে কিশোর বয়সের অন্তর্জাল আসক্তি ও ইহার প্রতিকার্য- শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এতে সমাজের বিভিন্ন পেশাজীবীগণ তাদের পরিনত সন্তানদের নিয়ে উপস্থিত হন। অতি যান্ত্রিকী শহুরে জীবনের এক ঘেয়েমীতা কাটাতে গিয়ে কিভাবে তারা আরো যন্ত্রনির্ভর হয়ে হতাশায় নিমজ্জিত হচ্ছেন বর্ণনায় তা উঠে এসেছে, অন্তর্জালের নীতিগত ব্যবহার (Cyber Ethics & Cyber Bullying) ও অপব্যবহার উভয়ই আলোচনায় প্রধান্য পেয়েছে।

মালয়েশিয়ার কেদাস্থ AIMST(Asian Institute of Medicine, Science & Technology)-এর ভিজিটিং সহযোগী অধ্যাপক ও ঢাকাস্থ মিটফোড হাস্পাতালের সাইকোথেরাপী ও কাউন্সিলিং ইউনিট প্রধান প্রখ্যাত মনোবিদ ডা. এম এস কবীর জুয়েল Scientific প্রবন্ধ উপস্থাপন করে সকলের প্রশ্নের সন্তোষজনক উত্তর প্রদান করেন।

তিনি উপস্থিত সবাইকে আশস্ত করে বলেন যে, ব্লু-হোয়েল নামক কোন গেমে এখনো এ দেশে কেউ মারা যায়নি। এমন কি ইহা এখনো এ দেশের সাইটে প্রবেশ করতে পারেনি। তবে যারা হাত কাটছে কিংবা সুইসাইড -এর চেষ্টা করেছে, প্রত্যেকেই কোন না কোন ভাবে মানসিক রোগে আক্রান্ত। বিশেষ করে Borderline Personality Disorder - এর রোগিরা প্রায়শই এমন করে থাকে । তারাই নিজেদের হাতে এখন এবড়ো থেবড়ো করে আঁকি বুকি না করে তিমি এঁকে পরিবারের ও অন্যদের নজর কাড়ছে। এদের ও হালকা ঔষধের সাথে সাথে কাউন্সিলিং খুব জরুরী বলে পরামর্শ দেন তিনি। বিশেষ করে অভিভাবকদের God of War, Mortal Combat, Dead Space, Postal Two, Die by the Sword, Carmageddon, Manhunt, Soldier of Fortune, Corrine ইত্যাদি কিছু গেমের দিকে বিশেষ দৃষ্টি দিতে বলেন ডা. এম এস কবীর জুয়েল ।

সর্বশেষ সংবাদ

রাজধানী এর আরও সংবাদ