আজকের রেসিপি- ঝটপট পাঁচ ব্রেকফাস্ট


ই-বার্তা প্রকাশিত: ৩১শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:১০ লাইফ

ই-বার্তা।। সকালের নাস্তায় কি খাবেন বা কি খাওয়াবেন এটা নিয়ে ভাবনায় পড়তে হয় বাড়ির গিন্নীকে। একই নাস্তা রোজ রোজ সবাই খেতে চায়না, আবার কেউ কেউ তাড়াহুড়ায় নাশতা করেনই না। খাবার তৈরিতে রান্না বান্নার কোন ঝামেলা নেই কিন্তু খেতে দারুণ সুস্বাদু ও ভিন্নধর্মী, এরকম নিত্য নতুন কয়েকটি খাবারের রেসিপি আজ দেয়া হোলো আপনার জন্য। যদি কেউ নাশতা নাও করে, তাঁকে চট জলদি টিফিন বক্সে ভরে দিতেও পারেন খাবারগুলো।

১। দই-চিরা।
প্রথমেই খুব পরিচিত একঘেয়ে একটি খাবারের নাম দেখে ভুরু কোচকাবেন না। দই-চিরাকে স্বুস্বাদু আর আকর্ষণীয় করে তুলুন একটা মজার কৌশলে। পানি দিয়ে ধুয়ে রাখা চিঁড়ার মাঝে ফেটানো দই দিন, সাথে যোগ করুন নারকেল কোরা, বাদাম, শুকনো বা তাজা ফল, এক চিমটি লবণ ও সামান্য দুধ। ব্যাস, তৈরি আপনার দারুণ হেলদি ব্রেকফাস্ট। কালারফুল করতে বিভিন্ন রঙের ফল আর সামান্য জেলি দিয়ে দিন। বাচ্চারাও আগ্রহ করে খাবে এই খাবারটি।

২। ব্রেড প্যানকেক।
ফ্রিজে রাখা রুটি দিয়ে ঝটপট তৈরি করে ফেলুন ব্রেড প্যানকেক। প্রথমে রুটিগুলো দুধে ভিজিয়ে নরম করে একেবারে ভর্তা বানিয়ে নিন। সাথে ডিম ও লবণ যোগ করুন। এবার আপনার ইচ্ছা মত চিনি, অথবা পেঁয়াজ


মরিচ ও মশলা যোগ করে তৈরি করে নিন পাতলা প্যানকেক। প্রয়োজনে আরো দুধ মেশান।

৪। মিক্সড ওটস।
সকালে হাতে খুব বেশি সময় পাওয়া যায়না। তাই রাতেই ঘুমাবার সময় ওটসের সাথে পরিমাণ মত দই ও দুধ দিয়ে, সাথে সামান্য চিনি ও কিসমিস দিয়ে ভিজিয়ে রাখুন। সারা রাত তরল শুষে ওটস নরম হয়ে যাবে। সকালে আপনি পাবেন একদম তৈরি ব্রেকফাস্ট। তাজা ফল কেটে উপড়ে ছড়িয়ে দিন।

৫। ফ্রিটাটা।
একটি বা দুটি ডিমকে লবণ ও দুধ দিয়ে গুলে নিন। এবার প্যানে তেল বা মাখন অল্প আঁচে গরম করে এই ফেটানো ডিম দিয়ে দিন। এবার এই ডিমের ওপরে দিন আপনার পছন্দমত সবজি। গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, কাঁচামরিচ, ব্রকলি দিতে পারেন। সসেজ টুকরো, ফ্রিজে রাখা রান্না করা মুরগি বা গরুর মাংস, চিংড়ী, এমনকি ফ্রিজে চিকেন ফ্রাই থাকলে সেটাও টুকরো করে দিতে পারেন। দিতে পারেন চীজ। একটু ভাজা জিরার গুঁড়ো, ধনে পাতা বা চাট মসলা দিতে পারেন দেশী স্বাদ চাইলে। এরপর ঢাকনা লাগিয়ে অল্প আঁচে রাখুন। নিচে জমে গেলে এবং ওপরে ডিম রান্না হয়ে গেলে নামিয়ে ফেলুন। চাইলে ওভেনে ৫ মিনিট বেকও করে নিতে পারেন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ