শীতকালে নিজের যত্নে যা করবেন


ই-বার্তা প্রকাশিত: ৩১শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ০১:৩৬ লাইফ

ই-বার্তা।। প্রকৃতির লীলাখেলায় চলছে পরিবর্তন। যাচ্ছে গরমকাল, আর কুয়াশার চাদর মুড়িয়ে আসি আসি করছে শীত। তাই ত্বককে সুন্দর তরতাজা আর উজ্জ্বল রাখতে হলে অতিরিক্ত সূর্যরশ্মি অর্থাৎ অতিবেগুনি রশ্মি এড়িয়ে চলতে হবে। এছাড়া শীতকালে মানুষের ত্বক প্রচন্ড শুষ্কও হয়ে উঠে। তাই এখন থেকেই শুরু হোক ত্বকের বাড়তি যত্ন। এতে শীতের শুষ্কতা কমিয়ে ত্বক থাকবে মসৃণ এবং স্বাস্থ্যোজ্জ্বল।

সানস্ক্রিন-
ঠান্ডা লাগে বলেই কড়া রোদে বেশিক্ষণ দাঁড়িয়ে থাকা কিন্তু একদম উচিৎ নয়। সরাসরি সূর্য্যরশ্নি ত্বকে ২০ মিনিটের বেশি লাগলেই ত্বকের মারাত্বক ক্ষতি হতে পারে। এমনকি ত্বকের ক্যান্সার পর্যন্ত গড়ায় এর ভয়াবহতা। যেকোনো একটি উৎকৃষ্ট সানস্রিা ন লোশন বা ক্রিম ব্যবহার করার সব থেকে ভালো ও সঠিক সময় এই শীতকাল। কারণ শীতকালেই মানুষ উষ্ণতা পেতে গায়ে রোদ মাখে। এই সময়ে বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০ সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করুন।

ময়শ্চারাইজিং-
শীতে ত্বকের যত্নের শুরুতে একটি ভালো ময়েশ্চারাইজার বেছে নিন। বাজার থেকে বাদাম তেল বা এভাকাডো সমৃদ্ধ ময়েশ্চারাইজার কিনুন। এগুলো ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। যতবার ত্বক শুষ্ক মনে হবে ততবার ব্যবহার করুন। তবে ধুলোবালি মাখা অবস্থায় নয়, অবশ্যই লোশন মাখার আগে পরিষ্কার পানি দিয়ে ত্বক ধুয়ে নিন। গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

অতিরিক্ত গরম পানি-
কনকনে শীতে অনেকে অনেক গরম পানি দিয়ে গোসল করে। স্বাভাবিক ভাবেই এতে আরামও মেলে। কিন্তু ক্ষণিকের এই আরাম ক্ষতি করে দেয় আপনার চুল ও ত্বকের। অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ ও মাথা ধোয়া থেকে বিরত থাকা উচিত। এমনকি শরীরেও খুব বেশি গরম পানি ব্যবহার না করে ঠান্ডা পানি মিশিয়ে পানির তামপাত্রা কুসুম কুসুম রাখুন। কারণ, অতিরিক্ত গরম পানি মুখের ত্বকের ফলিকলের ক্ষতি করে ফেলে যার ফলে ত্বক আর্দ্রতা হারায়। এছাড়া গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদাম তেল মিশিয়ে নিলে তা ত্বককে আর্দ্র এবং মসৃণ করতে সহায়তা করে।

মুখের আর্দ্রতা-
শীতকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিন। সহজে ত্বক শুষ্ক হবে না।

ঠোঁটের আদ্রতা-
কখনোই জিভ দিয়ে ঠোঁট ভেজানো উচিত নয়। কয়েক ফোঁটা অলিভ অয়েল মধুর সাথে মিশিয়ে ঠোঁটে লাগালে ঠোঁট ফেটে যাওয়ার ভয় থেকে দূরে থাকবেন।

চুলের আদ্রতা-
শীতকালে কখনোই ভেজা চুলে বাইরে বের হওয়া উচিত নয়। এতে করে চুলের আর্দ্রতা নষ্ট হয় এবং চুল ভেঙে যেতে পারে। গোসলের পর ভালোভাবে চুল শুকিয়ে নিন। হেয়ার ড্রায়ার ব্যবহার করলে তার তাপমাত্রা কমিয়ে ব্যবহার করুণ। আর বাইরে বেরোবার সময় চুলে স্কার্ফ বা হ্যাট পড়ে নিন। এতে রোদ ও ধুলাবালি থেকে চুল মুক্ত থাকবে। তবে খেয়াল রাখবেন, স্কার্ফ বা হ্যাট যেন মাথায় একদম সেঁটে না বসে। হালকা করে পড়ুন।

হাত ও পায়ের আদ্রতা-
হাত এবং পায়ের আর্দ্রতা ধরে রাখতে যতবার প্রয়োজন ততবার লোশন বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়াও বাইরে থেকে এসে হাত-পা পরিষ্কার করুন।

সর্বশেষ সংবাদ

লাইফ এর আরও সংবাদ