হেমন্তেই শীত!


ই-বার্তা প্রকাশিত: ৩১শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | দুপুর ১২:৫১ দেশ

ই-বার্তা।। এবছর সবাই যেন আগেভাগে প্রকৃতিতে আসার একটা মজার খেলায় মেতেছে। বলছি বাংলাদেশের ছয় কন্যা ছয়টি ঋতুর কথা। যেমনি বর্ষাকাল এসেছিল নির্ধারিত সময়ের অনেক আগেই, তেমনি এবার শীতকালও বুঝি আর তর সইতে না পেরে চলে এলো ধরণীর বুকে। হেমন্তকালের সাথে সাথে সেও তার ভালোবাসার চাদর বিছাতে শুরু করেছে দেশে। আর বর্ষাকাল তো জিদ ধরে বসেই আছে, এবারে সে এত সহজে যাবার পাত্র নয়।

গত এক সপ্তাহ থেকেই ভোরের দিকে বেশ ঠান্ডা পড়তে শুরু করেছে। শুধু ভোরেই নয়, গত ৩০ অক্টোবর প্রায় সারা দিনই সূর্য্যের মুখ দেখেনি ঢাকাবাসী, আর সেইসাথে শীত তো ছিলই। যদিও শীতের তীব্রতা ছিলোনা তেমন একটা। এছাড়া দেশের উত্তরবঙ্গে বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাত ছিল দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত। আজকেও সেই একই অবস্থা আবহাওয়ার। আজ হালকা মেঘ থাকলেও বৃষ্টি নেই তবে শীত কিন্তু ঠিকই আছে। শীতের পোশাক পরতেও দেখা গেছে অনেক পথচারীকে। আর সিলিং ফ্যানকে ইতিমধ্যেই বলা হয়েছে বিদায়। গৃহিনীরা প্রস্তুতি নিতে শুরু করেছে খেজুরের রসের পিঠা আর নাড়ু তৈরি করার। গ্রাম-বাংলার মত শহরেও এখন শীতের পিঠা খুব জনপ্রিয়। রাজধানীর রাস্তায় ইতিমধ্যেই দেখা যায় ভাপা ও চিতুই পিঠার সরঞ্জাম নিয়ে বসে আছে ক্ষুদ্র ব্যবসায়ী। আরো দেখা যায় সিদ্ধ ডিমের ঝুরি।

ষড় ঋতুর দেশ বাংলাদেশের ঋতুবৈচিত্রতা সারা পৃথিবীর মধ্য অন্যতম। কিন্তু আগের মতো সেই বৈচিত্র এখন আর নেই বাংলাদেশের প্রকৃতিতে। বদলে গেছে ঋতুর আসা-যাওয়ার সময় ও স্থায়িত্বকাল। পৌষ ও মাঘ মাস নিয়ে শীতকাল হলেও ঢাকার বাইরে অন্যান্য জেলায় শীত বেশ আগেই নেমে আসে, যদিও ঢাকাবাসী তীব্র শীত পায় মাত্র এক থেকে দুই সপ্তাহ। কিন্তু এবারে যেন একটু বেশিই আগেভাগে চলে এলো শীত। সব মিলিয়ে আবহাওয়ার অবস্থা, আর আশেপাশের পরিবেশের প্রস্তুতি দেখে বলাই যায় এখনই বাংলাদেশের মানুষ শীত উপভোগ করতে শুরু করে দিয়েছে। এখন দেখার পালা এবারে কতটা তীব্রতা নিয়ে হানা দেয় শীতকাল।

সর্বশেষ সংবাদ

দেশ এর আরও সংবাদ