একদিনের ক্রিকেটে হ্যাট্রিকের সংক্ষিপ্ত ইতিহাস


ই-বার্তা প্রকাশিত: ৩১শে অক্টোবর ২০১৭, মঙ্গলবার  | বিকাল ০৪:৫৫ ক্রিকেট

ই-বার্তা।। যখন একজন বোলার ধারাবাহিকভাবে তিনটি বল ছুড়ে তিনজন ভিন্নভিন্ন ব্যাটসম্যানকে আউট করার মাধ্যমে তিনটি উইকেট লাভ করেন, তখন ক্রিকেটের পরিভাষায় তা হ্যাট্রিক নামে পরিচিত। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলায় এটি একটি অন্যতম সম্পর্ক যুক্ত বিষয় কিন্তু বিরল ঘটনা হিসেবে বিবেচ্য। ৫ জানুয়ারি, ১৯৭১ তারিখে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার ১ম ওডিআই থেকে শুরু করে ২ জুলাই, ২০১৭ তারিখ পর্যন্ত ৩,৮৯৯ টি খেলায় মাত্র ৪২ বার এ ধরনের হ্যাট্রিকের ঘটনা ঘটেছে।

৪২টি হ্যাট্রিকের মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কার বোলাররাই যৌথ দলগতভাবে ৮টি হ্যাট্রিক করে দলীয়ভাবে রেকর্ড গড়ে। একমাত্র বোলার হিসেবে তিনবার হ্যাট্রিক করেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। এছাড়া দুটি করে হ্যাট্রিক করেন - পাকিস্তানের ওয়াসিম আকরাম ও সাকলাইন মুশতাক এবং শ্রীলঙ্কার চামিন্দা ভাস।

হ্যাট্রিক লাভকারী বোলাররা প্রায় সবাই ফাস্ট বোলার হিসেবে থাকলেও ব্যতিক্রম হিসেবে মাত্র ছয়জন স্পিনার এ বিরল রেকর্ড অর্জনে নিজেদের সম্পৃক্ত করতে সমর্থ হয়েছেন। তারা হলেন - পাকিস্তানের সাকলাইন মুশতাক, জিম্বাবুয়ের প্রসপার উতসেয়া, দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনি, শ্রীলঙ্কার ওয়ানিদু হাসারাঙ্গা এবং অন্যজন দুইজন - বাংলাদেশের শীর্ষ তারকা বোলার আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলাম। বাংলাদেশের ফাস্ট বোলার শাহাদাৎ হোসেন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ এবং স্পিনার আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলাম - এ পাঁচজন বিরল কৃতিত্বের অন্যতম অংশীদার হন। এদের মধ্যে তাইজুল ইসলাম নিজের অভিষেক খেলাতেই জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাট্রিক করেন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অন্যতম গুরুত্বপূর্ণ রূপান্তর হিসেবে বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতায় এ পর্যন্ত ৯বার হ্যাট্রিক হয়েছে। প্রথমবারের মতো ১৯৮৭ সালে বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে হ্যাট্রিক করেন ভারতের চেতন শর্মা। ১৯ বছর ৮১ দিন নিয়ে আকিব জাভেদ সর্বকনিষ্ঠ হ্যাট্রিকধারী বোলার। অস্ট্রেলীয় ফাস্ট বোলার ব্রেট লি একমাত্র ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট এবং টি২০ আন্তর্জাতিকে হ্যাট্রিককারী একমাত্র বোলার হিসেবে চিহ্নিত হয়ে রয়েছেন। ২০০৭ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবং যে-কোন ওডিআইয়ের ১ম ব্যক্তি হিসেবে পরপর ৪ বলে ৪ জন ব্যাটসম্যানকে আউট করে দূর্লভ কৃতিত্বের অধিকারী হন মালিঙ্গা। লাসিথ মালিঙ্গাই একমাত্র বোলার যিনি দুটি বিশ্বকাপে হ্যাট্রিক করেছেন।

প্রথম ওডিআই হ্যাট্রিকটি করেছেন - পাকিস্তানি বোলার জালালউদ্দিন। তিনি নিয়াজ স্টেডিয়ামে সেপ্টেম্বর, ১৯৮২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এ ঘটনাটি ঘটান। আর সর্বশেষ হ্যাট্রিকটি করেছেন -শ্রীলঙ্কার বামহাতি লেগ-ব্রেক বোলার ওয়ানিদু হাসারাঙ্গা। তিনি সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ২ জুলাই, ২০১৭ তারিখে গালের গালে আন্তর্জাতিক স্টেডিয়াম-এ কৃতিত্ব প্রদর্শন করেন।

সর্বশেষ সংবাদ

ক্রিকেট এর আরও সংবাদ